শুধু ‘লি’ বাদ, ব্যাংকের নামের শেষে এখন থাকবে ‘পিএলসি’

এজন্য বাংলাদেশ ব্যাংক থেকে অনুমতি নিতে হবে না।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2023, 06:22 PM
Updated : 22 Feb 2023, 06:22 PM

এতদিন বাংলাদেশের ব্যাংকগুলোতে নামের শেষে শুধু ‘লি (লিমিটেড)’ থাকলেও এখন তা প্রতিস্থাপিত হবে ‘পিএলসি (পাবলিক লিমিটেড কোম্পানি)’ দিয়ে।

‘পিএলসি’ যুক্ত করতে দেশে কার্যরত সব ব্যাংকের কাছে বুধবার নির্দেশনা গেছে বাংলাদেশ ব্যাংক থেকে।

তাতে বলা হয়েছে, “সীমিতদায় পাবলিক কোম্পানি হিসেবে ব্যাংকসমূহকে উহার নামের শেষে ‘পাবলিক সীমিতদায় কোম্পানী বা পিএলসি’ শব্দ লিখতে হবে।”

এজন্য ব্যাংক-কোম্পানির নাম ও সংঘস্মারকে পরিবর্তন করতে হবে। ব্যাংক-কোম্পানি আইন অনুযায়ী ব্যাংক-কোম্পানিগুলোর নাম ও সংঘস্মারক পরিবর্তনে বাংলাদেশ ব্যাংকের অনাপত্তি গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে।

কিন্তু আইন পরিবর্তন হওয়ায় ব্যাংকের নামের শেষে ‘পিএলসি’ শব্দ যুক্ত করতে বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে অনাপত্তি নেওয়া লাগবে না বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

শুধু প্রয়োজনীয় আইনি আনুষ্ঠানিকতা শেষে নাম ও সংঘস্মারক পরিবর্তন করে তা কেন্দ্রীয় ব্যাংকে লিখিত আকারে জানাতে হবে। পরবর্তীকালে ব্যাংকগুলোর নাম পরিবর্তনের বিষয়ে গেজেট আকারে প্রকাশ করবে কেন্দ্রীয় ব্যাংক।

নিয়ম অনুযায়ী নামের শেষে ‘পিএলস’ যুক্ত করতে ব্যাংকের পর্ষদের অনুমোদন নিতে হবে। পর্ষদের সিদ্ধান্ত জানিয়ে তা যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর (আরজেএসসি) এর কাছে জানাতে হবে।

তারপর কেন্দ্রীয় ব্যাংকের কাছে নাম ও সংঘস্মারকে আনা পরিবর্তন লিখিতভাবে জানাতে হবে গেজেট আকারে প্রকাশ করতে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩৪টি ব্যাংকের বেলায় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকেও জানাতে হবে পরিবর্তনের বিষয়টি। আর বিনিয়োগকারীদের জন্য মূল্য সংবেদনশীল তথ্য (পিএসআই) প্রকাশ করতে হবে ব্যাংকগুলোকে।

বাংলাদেশে দেশি-বিদেশি মিলিয়ে ৬১টি বাণিজ্যিক ব্যাংক রয়েছে। এরমধ্যে কয়েকটি বিদেশি ও সর্বশেষ অনুমোদন পাওয়া কয়েকটি ব্যাংকের নামের শেষে পিএলসি শব্দ রয়েছে।