বাজেট রাজস্ব আয়ের লক্ষ্য পুনর্বিবেচনার আহ্বান ডিসিসিআইর

নতুন অর্থবছরের (২০২১-২২) প্রস্তাবিত বাজেটকে জীবন জীবিকার ভারসাম্য রক্ষায় অন্তর্ভুক্তিমূলক বাজেট বলেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2021, 07:02 PM
Updated : 3 June 2021, 07:13 PM

তবে বিশাল বাজেট বাস্তবায়ন অনেকটা চ্যালেঞ্জিং হবে উল্লেখ করে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পুনর্বিবেচনার অনুরোধ করেছে।

বৃহস্পতিবার বাজেট ঘোষণার পরে ডিসিসিআই এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, “এটি একটি ব্যয়বহুল বাজেট, এর মাধ্যমে বিনিয়োগ বৃদ্ধি, ব্যবসায়ীদের আর্থিক প্রণোদনা, সামাজিক নিরাপত্তা ব্যয় বৃদ্ধি ও জনগণকে করোনা পরবর্তী পরিস্থিতি থেকে রক্ষায় বরাদ্দের উদ্যোগ থাকার কারণে জীবন জীবিকার ভারসাম্য রক্ষায় এটি একটি অন্তর্ভুক্তিমূলক বাজেট হয়েছে।”

এই কঠিন সময়ে অর্থনীতি পুনরুদ্ধারের লক্ষ্যে ঘোষিত জাতীয় বাজেট ২০২১-২২ এ প্রবৃদ্ধি এবং মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ৭.২% ও ৫.৩%। এই সময়ে অগ্রগতিমূলক ও অর্জনযোগ্য প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা আশার সঞ্চার করছে বলেও উল্লেখ করে ডিসিসিআই।

“যেখানে সারাবিশ্বে জিডিপির প্রবৃদ্ধি নেগেটিভ। তাই এ ধরনের উচ্চতর প্রবৃদ্ধি অর্জন করতে হলে অর্থনীতির সকল ক্ষেত্রে উত্তরণ ঘটাতে হবে, যা অনেকাংশে চ্যালেঞ্জিং।”

আয়কর ও ভ্যাট হার হ্রাস, গ্রস রিসিট, গবেষণা এবং আমদানি কাঁচামালের উপর অগ্রীম কর হ্রাস করা, স্বাস্থ্যখাতে ব্যয় বৃদ্ধি ও সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ বৃদ্ধির সুপারিশ গুরুত্বের সাথে বিবেচনা করায় স্বাগত জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

তবে প্রণোদনা প্যাকেজের আওতায় ঘোষিত সরকারি সহায়তা সহজতর উপায়ে ব্যবসায়ীদের দেয়া গেলে বর্তমান পরিস্থিতি মোকাবেলায় ঘোষিত বাজেট সহায়ক হবে বলে ডিসিসিআই মনে করে।

এ অর্থবছরে লিস্টেড ও নন-লিস্টেড কোম্পানির ২.৫% কর্পোরেট কর কমানোকেও সাধুবাদ জানিয়েছে সংগঠনটি।

সিএমএসএমই খাতে আরো আরও বড় আকারের প্রনোদনা প্যাকেজ ঘোষণা করা করা উচিত বলে মনে করে ডিসিসিআই।

ব্যক্তি শ্রেণি উদ্যোক্তাদের সুবিধা দেওয়ার জন্য টার্নওভার কর হার দশমিক ৫ শতাংশ থেকে দশমিক ২৫ শতাংশ করায় উদ্যোক্তা সৃষ্টির ক্ষেত্রে প্রসংশনীয় উদ্যোগ বলে মনে করে ডিসিসিআই।

এছাড়া অটোমোবাইল শিল্পের সম্প্রসারণে ২০ বছরের জন্য কর অবকাশ সুবিধা দেওয়া এই শিল্পের বিকাশ এবং বৈদেশিক মুদ্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানিয়েছে ডিসিসিআই।