মুজিববর্ষে অগ্রণী ব্যাংকে বঙ্গবন্ধু কর্নার

সাকিব জামাল
Published : 21 Feb 2020, 02:59 PM
Updated : 21 Feb 2020, 02:59 PM

চলছে ক্ষণ গণনা, আসছে  মুজিববর্ষ।  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নিয়ে শুরু হয়েছে নানা আয়োজন।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের গুরুত্বপূর্ণ অংশ, বিশেষ করে বাংলাদেশের স্বাধীনতার প্রেক্ষাপট তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে এবং ভবিষ্যত প্রজন্মের কাছে স্মরণীয় করতে মুজিববর্ষ উদযাপন করার যে সিদ্ধান্ত নিয়েছে সরকার তা এটি স্বার্থক হবে বঙ্গবন্ধুর জীবন ও দর্শনকে সার্বিকভাবে জানার মাধ্যমে। এজন্য পড়তে হবে বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত বিভিন্ন বই। অগ্রণী ব্যাংক লিমিটেডের 'বঙ্গবন্ধু কর্নার' এই সুযোগটি করে দিয়েছে।

অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক  এবং প্রধান নির্বাহী কর্মকর্তা  শামস-উল ইসলামের একটি ব্যতিক্রমী  উদ্যোগ এবং নন্দিত উদ্ভাবন হলো 'বঙ্গবন্ধু কর্নার'। জাতির পিতার প্রতি কৃতজ্ঞতা ও ভালোবাসা থেকে তার এই উদ্যোগ।

অগ্রণী ব্যাংকের প্রধান কার্যালয়ের ষষ্ঠ তলায় স্থাপন করা হয়েছে  'বঙ্গবন্ধু কর্নার' । যেখানে শোভা পাচ্ছে হাজার বছরের শ্রেষ্ঠ এই বাঙালির ব্রোঞ্জে গড়া আবক্ষ ভাস্কর্য। এখানে থরে থরে সাজানো রয়েছে বঙ্গবন্ধুর নিজের লেখা এবং তাকে নিয়ে লেখা অসংখ্য বই। আছে বক্তৃতার সিডি, অ্যালমাবসহ অনেক কিছু।

অগ্রণী ব্যাংকের বর্তমান ব্যবস্থাপনা পরিচালক শামস-উল ইসলাম এই উদ্যোগ নিয়েছিলেন ২০১০ সালে। অগ্রণী ব্যাংকে মৌলভীবাজারের আঞ্চলিক প্রধান হিসেবে দায়িত্ব পালনের সময় সেখানে তিনি স্থাপন করেন বঙ্গবন্ধু কর্নার। ২০১৫ সালে বঙ্গবন্ধুর ৪০তম শাহাদাতবার্ষিকীতে আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের প্রধান কার্যালয়েও বঙ্গবন্ধু কর্নার প্রতিষ্ঠা করেন তিনি।

এইসব বই পড়ে জানা যাবে মুক্তিযুদ্ধের ইতিহাস, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শ। এখানে রাখা একটি মনিটরে বঙ্গবন্ধুর ভাষণ এবং তাকে নিয়ে নির্মাণ করা প্রামাণ্যচিত্রগুলো দেখা যাবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক