‘সেবা ও সদাচারের’ অঙ্গীকারে ডিএমপির ৪৮

রাজধানী ঢাকায় সেবা দিতে ১৯৭৬ সালের ১ ফেব্রুয়ারি যাত্রা শুরু করে পুলিশের এ ইউনিট।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2024, 04:01 PM
Updated : 31 Jan 2024, 04:01 PM

ছয় হাজার সদস্য ও ১২টি থানা নিয়ে যাত্রা শুরু করা ঢাকা মহানগর পুলিশ এখন ৩৪ হাজার সদস্যের বিশাল এক প্রতিষ্ঠান; থানার সংখ্যাও চারগুণের বেশি বেড়ে হয়েছে ৫০।

রাজধানী ঢাকায় পুলিশি সেবা দিতে ১৯৭৬ সালের ১ ফেব্রুয়ারি যাত্রা শুরু করা ডিএমপি বৃহস্পতিবার ৪৮ বছর পূর্ণ করছে।

‘সেবা ও সদাচার ডিএমপি’র অঙ্গীকার’ প্রতিপাদ্য সামনে রেখে এদিন যাত্রা শুরুর দিবস উদযাপন করবে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)

বৃহস্পতিবার সকাল ১০টায় রাজারবাগ পুলিশ লাইনসে শুরু হবে অনুষ্ঠান। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ছাড়াও ঢাকার দুই মেয়র শেখ ফজলে নূর তাপস ও মো. আতিকুল ইসলামের অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বুধবার রাজধানীর দেড় সহস্রাধিক শিক্ষা প্রতিষ্ঠানে চকোলেট বিতরণ করেছে ডিএমপি।

প্রতিষ্ঠা দিবস উদযাপনের আগের দিন বুধবার ডিএমপি সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, রাজধানীবাসীর পুলিশি নিরাপত্তায় একজন কমিশনারের অধীনে ছয়জন অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিআইজি), ১২ জন যুগ্ম পুলিশ কমিশনার (অতি: ডিআইজি), ৫৭ জন উপপুলিশ কমিশনারসহ (এসপি) ৩৪ হাজার অফিসার ও সদস্য রয়েছে পুলিশের বৃহৎ এ ইউনিটে।

বছরজুড়ে নগরবাসীকে বিভিন্ন সেবা দেওয়ার তথ্য তুলে ধরে এতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প ২০৪১ অনুযায়ী স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার প্রত্যয়ে ডিএমপির সেবাগুলো সহজীকরণ এবং দ্রুত স্মার্ট পুলিশিং সেবা দেওয়া হচ্ছে।

এর অংশ হিসেবে বর্তমান কমিশনারের উদ্যোগে চালু করা হয়েছে ‘মেসেজ টু কমিশনার’, যেটির মাধ্যমে নাগরিকরা আইনি সেবা, পরামর্শ এবং অপরাধ বিষয়ক তথ্য প্রদানের জন্য ০১৩২০-১০১০১০ অথবা ০১৩২০-২০২০২০ নম্বরে সরাসরি বার্তা প্রদান করতে পারেন।

অন্যান্য কার্যক্রমের পাশাপাশি উন্নত মেগাসিটিগুলোর আদলে আধুনিক পর্যবেক্ষণ ব্যবস্থা নিশ্চিত করতে মহানগরীর ২২১টি স্থানে ৬৮০টি সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

পাশাপাশি সামাজিক সেবা খাতেও অবদান রাখতে ডিএমপির রয়েছে পুলিশ ব্লাড ব্যাংক। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এতে গত এক বছরে নিবন্ধন করা মোট ব্লাড ডোনারের সংখ্যা ৬ হাজার ৩৬৮ জন, যার মধ্যে পুলিশ সদস্য এক হাজার ২৩২ জন এবং সাধারণ নাগরিক ৫ হাজার ১৩৬ জন।

আরও পড়ুন:

Also Read: প্রতিষ্ঠাবার্ষিকীতে সাড়ে ১১ লাখ শিক্ষার্থীকে চকোলেট দিল ডিএমপি