অংশীজনের সঙ্গে আলোচনা দায়িত্ববোধ বাড়াবে: ইসি আহসান

বুধবার প্রথমবারের মত অংশীজনদের সঙ্গে কর্মশালা করে ইসি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2024, 10:34 AM
Updated : 28 Jan 2024, 10:34 AM

দ্বাদশ সংসদ নির্বাচনের আগ মুহূর্তে অংশীজনদের সঙ্গে যে কর্মশালা করেছে নির্বাচন কমিশন, তা সরকার, প্রশাসন ও নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের দায়িত্ববোধ বাড়িয়ে দেবে বলে মনে করেন নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান। 

বৃহস্পতিবার সাংবাদিকদের তিনি বলেন, “লাভ বা উপকারিতার বিষয়টি আপেক্ষিক। ১০০ শতাংশ লাভ হয়ত হবে না। ৫ শতাংশ হলেও সেটি ইতিবাচক বলে আমি মনে করি। 

“আলোচনা, পর্যালোচনা এবং উম্মুক্ত আলোচনা থেকে উঠে আসা বিষয়গুলো সরকার, প্রশাসন, নির্বাচনের দায়িত্বে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তারা, ভোটারসহ নির্বাচন কমিশনের উপরও অবশ্যই নৈতিকতা ও দায়িত্ববোধের অবস্থানে কিছুটা হলেও চাপ সৃষ্টি করবে বলে আমি মনে করি।” 

বুধবার প্রথমবারের মত অংশীজনদের সঙ্গে ওই কর্মশালা করে ইসি। ‘প্রত্যাশা ও বাস্তবতা’ শীর্ষক এ আয়োজনে বিবাদমান রাজনৈতিক সংকট নিরসনে রাজনৈতিক নেতৃত্বকে এগিয়ে আসার কথা উঠে আসে। 

আয়োজনটি কোনো রুদ্ধদ্বার বৈঠক ছিল না জানিয়ে আহসান হাবিব বলেন, “আমাদের উদ্দেশ্য ছিল গণমাধ্যমের সহযোগিতায় আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কিত সূক্ষ্ম ও জটিল বিষয়সমূহ খোলাখুলিভাবে পুরো জাতি তথা জনগণ, ভোটার সাধারণ, সরকার, প্রশাসন, পুলিশ এবং নির্বাচন কমিশনকেও অবহিত করে সচেতন করা। 

“… ফলে এ ধরনের উন্মুক্ত আলোচনা, কর্মশালা, সেমিনার বা মতবিনিময়ের ইতিবাচক দিক রয়েছে বলে আমি মনে করি। কমিশনও মনে করে।” 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৪ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)