হায়েনা যেভাবে শিশুটিকে কামড়ে ধরেছিল

চিড়িয়াখানায় শিশুর হাত হারানোর ঘটনা তদন্তে দুটি কমিটি হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2023, 05:44 PM
Updated : 8 June 2023, 05:44 PM

হঠাৎ করে মায়ের হাত থেকে ছাড়া পেয়ে একটু দূরে চলে যায় শিশুটি। মা তখন অন্যদিকে তাকিয়ে ছিলেন। কয়েক সেকেন্ড বাদেই চিৎকার শুনে তাকিয়ে দেখেন- খাঁচার ভেতর থেকে এক হায়েনা তার সন্তানের হাত ধরে টানছে।

বৃহস্পতিবার ঢাকার মিরপুরে জাতীয় চিড়িয়াখানায় চিত্রা হায়েনার কাছে সন্তানের হাত হারানোর এমন বর্ণনা কর্তৃপক্ষের কাছে দিয়েছেন মা শিউলী বেগম।

মাসহ ছয় স্বজনের সঙ্গে বৃহস্পতিবার সকালে গাজীপুর থেকে চিড়িয়াখানায় এসেছিল দুই বছর বয়সী শিশুটি। বৃহস্পতিবার বেলা পৌনে ১২টার দিকে কামড় বসিয়ে ওই শিশুর ডান হাতের কব্জিসহ অনেকখানি কামড়ে ছিঁড়ে নেয় এক চিত্রা হায়েনা। 

মিরপুর বিভাগের (দারুস সালাম জোন) সহকারী পুলিশ কমিশনার মফিজুর রহমান পলাশ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, চিত্রা হায়েনার খাঁচাটি সাত ফুট উচু লোহার রড ও বেড়া দিয়ে ঘেরা। তার ফুটখানেক আগে লোহার রড দিয়ে একটি নিরাপত্তা বেষ্টনী আছে। ওই নিরাপত্তা বেষ্টনী অতিক্রম না করার বিষয়ে নির্দেশনা সেখানে টানানো আছে।

শিশুটির স্বজনদের সঙ্গে কথা বলার পর চিড়িয়াখানার পরিচালক মোহাম্মাদ রফিকুল ইসলাম তালুকদার বলেন, ঘটনার সময় শিশুটিকে নিয়ে তার মা, নানি, দাদি প্রথম নিরাপত্তা বেষ্টনী পার হয়ে মূল বেষ্টনীর কাছে চলে যান। শিশুটির নানা ছিলেন মূল বেষ্টনীর বাইরে। 

“শিশুটি তার মায়ের হাত ধরা ছিল। একসময় ছাড়া পেয়ে সবার অলক্ষ্যে একটু দক্ষিণে চলে যায় শিশুটি। কয়েক সেকেন্ড পরেই শিশুর চিৎকার। এরপরেই কাছাকাছি থাকা তার নানা এবং চিড়িয়াখানার নিরাপত্তা কর্মী ছুটে এসে দেখেন শিশুটির হাত ধরে হয়েনা টানছে। দুইদিক থেকে টানাটানির এক পর্যায়ে হায়েনা শিশুটির হাত নিয়ে চলে যায়।” 

রফিকুল তালুকদার জানান, যে খাঁচায় দুর্ঘটনা ঘটেছে, সেখানে একটি হায়েনা আছে। তবে অন্য খাঁচাসহ চিড়িয়াখানায় মোট হায়েনার সংখ্যা ৫টি।

Also Read: কামড়ে শিশুর হাত ছিঁড়ে নিল চিড়িয়াখানার হায়েনা

হয়েনা খুবই ক্ষিপ্র হয়ে থাকে উল্লেখ করে তিনি বলেন, “ধারণা করা হচ্ছে শিশুটি মূল বেষ্টনীর নেটের ভেতর আঙ্গুল ঢুকিয়ে নাড়াচাড়া করছিল। আর এই দৃশ্যটি হায়েনা দেখে চোখের পলকে এসে তা ধরে টানাটানি করে। 

“তবে কোনো দর্শনার্থী মূল বেষ্টনীর কাছে যাওয়ার কথা না। তার আগেই আমাদের নিরাপত্তা কর্মীর বাধা দেওয়ার কথা। আমাদের একা নিরপত্তা কর্মী তো কাছেই ছিল। এই নিরাপত্তাকর্মীর কোনো গাফলতি ছিল কি না- তা দেখা হচ্ছে। দর্শনার্থীর নিরাপত্তার ক্ষেত্রে শুধু হায়েনার বিষয়টি নয়, চিড়িয়াখানায় থাকা এ ধরনের হিংস্র প্রাণীর ক্ষেত্রে কী কী ব্যবস্থা নেওয়া যায়, সে ব্যাপারে কাজ করা হবে।” 

শিশুটির চিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে উল্লেখ করে চিড়িয়াখানার পরিচালক রফিকুল বলেন, বেসরকারি হাসপাতালে চিকিৎসা দেওয়ার প্রয়োজন পড়লে তাও করা হবে। খরচও বহন করা হবে।

জানতে চাইলে শিশুটির মা শিউলি বেগম কাঁদতে কাঁদতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমার একমাত্র সন্তানের এক হাত সারাজীবনের জন্য হারিয়েছে। এটা চিড়িয়াখানার গাফিলতি।” 

ঘটনা তদন্তে ২ কমিটি

হায়েনার হাতে শিশুর হাত হারানোর ঘটনায় পৃথক কমিটি গঠনের কথা জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। 

মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (প্রাণিসম্পদ-১ অধিশাখা) শাহীনা ফেরদৌসকে প্রধান করে তিন সদস্যের কমিট গঠন করা হয়েছে। এ কমিটিকে তিন দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। 

শাহীনা ফেরদৌস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিষয়টি নিয়ে এরইমধ্যে তদন্ত শুরু হয়েছে। 

“এই ঘটনাটি অত্যান্ত দুঃখজনক। তদন্তে সব বিষয় উঠে আসবে। কারও কোন গাফলতি থাকলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ ছাড়াও পরামর্শ থাকবে প্রতিবেদনে।” 

আর চিড়িয়াখানার দুই সদস্যের কমিটিতে প্রধান করা হয়েছে কিউরেটর মজিবুর রহমানকে। এই কমিটিকে তিন দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে বলে জানান চিড়িয়াখানার পরিচালক রফিকুল ইসলাম।