ঢাকার নতুন পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক

২০২৩ সালের ১ অক্টোবর পর্যন্ত তার চাকরির মেয়াদ রয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2022, 07:51 AM
Updated : 23 Oct 2022, 07:51 AM

ঢাকা মহানগর পুলিশের নেতৃত্বে এলেন পুলিশ স্টাফ কলেজের রেক্টর হিসেবে দায়িত্ব পালন করে আসা অতিরিক্ত মহাপরিদর্শক খন্দকার গোলাম ফারুক।

ঢাকার পুলিশ কমিশনারের দায়িত্বে তিনি মোহা. শফিকুল ইসলামের স্থলাভিষিক্ত হচ্ছেন। চুক্তি ভিত্তিক নিয়োগের মেয়াদ শেষে ৩০ অক্টোবর অবসরোত্তর ছুটিতে যাচ্ছেন মোহা. শফিকুল ইসলাম।

২০১৯ সালের ১৩ সেপ্টেম্বর ডিএমপির ৩৪তম কমিশনার হিসেবে দায়িত্ব নিয়েছিলেন মোহা. শফিকুল ইসলাম। ২০২১ সালে অবসরের বয়স হলে সরকার তাকে চুক্তিতে ওিই পদে রেখে দেয়।

ঢাকা মহানগর পুলিশের দায়িত্ব কে নিচ্ছেন তা নিয়ে গত প্রায় দুই সপ্তাহ ধরে গুঞ্জন চলছিল। গত ১০ অক্টোবর ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানকে অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শকের চলতি দায়িত্ব দিয়ে টুরিস্ট পুলিশে পাঠানো হলে সেই গুঞ্জন আরও জোর পায়। শিল্প পুলিশের প্রধান মাহবুবুর রহমানের নামটিও শোনা যাচ্ছিল।

সব জল্পনার অবসান ঘটিয়ে রোববার গোলাম ফারুককে পুলিশ কমিশনার করে আদেশ জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পাশাপাশি ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার সৈয়দ নুরুল ইসলামকে ঢাকা রেঞ্জের নতুন ডিআইজি করে পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়।

দ্বাদশ বিসিএস ব্যাচের কর্মকর্তা গোলাম ফারুক পুলিশে যোগ দেন ১৯৯১ সালে। ময়মনসিংহ, কিশোরগঞ্জ, ঝালকাঠি, ঠাকুরগাঁও জেলায় তিনি পুলিশ সুপার ছিলেন। সারদা পুলিশ অ্যাকাডেমির অধ্যক্ষ এবং চট্টগ্রাম, রংপুর রেঞ্জের ডিআইজি, ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার হিসাবেও তিনি দায়িত্ব পালন করেছেন।

১৯৬৪ সালের ১ অক্টোবর টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার ঘাটানদি গ্রামে খন্দকার গোলাম ফারুকের জন্ম। সে হিসেবে ২০২৩ সালের ১ অক্টোবর পর্যন্ত তার চাকরির মেয়াদ রয়েছে।

গত ২ ফ্রেব্রুয়ারি অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক হিসাবে পদোন্নতি পান খন্দকার গোলাম ফারুক। সে সময় তিনি ডিআইজি হিসাবে সারদা পুলিশ অ্যাকাডেমির প্রিন্সিপাল ছিলেন। পদোন্নতির পর তাকে ঢাকার পুলিশ স্টাফ কলেজের রেক্টর করা হয়।

ঢাকা রেঞ্জের দায়িত্ব পাওয়া সৈয়দ নুরুল ইসলাম ১৯৭১ সালের ১ মার্চ চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের জালমাছমারি গ্রামে জন্মগ্রহণ করেন। ২০তম ব্যাচের এই কর্মকর্তা ২০০১ সালে এএসপি হিসাবে তার কর্মজীবন শুরু করেন।

গত ১১মে তিনি ডিআইজি হিসাবে পদোন্নতি পান। সেসময় তিনি ডিএমপির যুগ্ন কমিশনারের দায়িত্ব পালন করছিলেন। পদোন্নতির পর তিনি ডিএমপির অতিরিক্ত কমিশনারের দায়িত্ব পান।

নুরুল ইসলাম ঢাকা মহানগর পুলিশের উপ কমিশনার, পুলিশের বিশেষ শাখার (এসবি) বিশেষ পুলিশ সুপার ছাড়াও নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, কুমিল্লা জেলার পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেছেন।