ভিডিওটি জ্বালানি তেলের দাম নিয়ে বিক্ষোভের নয়: ফ্যাক্ট চেক

সোশাল মিডিয়ায় আলোচিত ভিডিওটি ২০১৩ সালের মে মাসে বাংলাদেশে একটি সহিংস বিক্ষোভের বলে চিহ্নিত করেছে রয়টার্সের ফ্যাক্ট চেক দল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2022, 05:57 PM
Updated : 12 August 2022, 05:57 PM

জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে বাংলাদেশে বিক্ষোভ হয়েছে জানিয়ে সোশাল মিডিয়ায় আলোচিত একটি ভিডিও যাচাই করে সেটাকে ভুল বলে জানিয়েছে রয়টার্স।

ওই বার্তা সংস্থার ফ্যাক্ট চেক দলের পর্যালোচনায় বলা হয়, ভিডিওটি ‘ভুল করে’ শেয়ার করা হয়েছে এবং ২০১৩ সালের ওই ভিডিওটি ২০২২ সালের বলে চালানো হয়েছে।

রয়টার্স জানায়, ওই ভিডিওতে রাস্তায় জ্বলতে থাকা আগুনের দিকে মানুষকে তাকিয়ে থাকতে এবং ‘ইট পাটকেল’ ছুড়তে দেখা যায়। এসময় পুলিশ তাদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ছোড়ে।

গত ৭ অগাস্ট একজন টুইটার ব্যবহারকারী ভিডিওটি শেয়ার করেন। সেখানে কয়েক হাজার লাইক দেখা যায়।

ওই টুইটে লেখা হয়েছে, “বাংলাদেশ… সরকার পেট্রোলের দাম ৫১ শতাংশ এবং ডিজেলের দাম ৪২ শতাংশ বাড়িয়ে মাঝরাত থেকেই কার্যকর করার সিদ্ধান্ত নেওয়ার পর বেশ ক’টি শহরে বিক্ষোভ এবং তীব্র সংঘর্ষ ছড়িয়ে পড়েছে… পুরো বাংলাদেশ জুড়ে পেট্রোল পাম্পগুলোতে দীর্ঘ লাইন দেখার খবর পাওয়া গেছে।”

অপর একজন ফেইসবুকে একই ভিডিও শেয়ার করে তার ক্যাপশনে লিখেছেন, “বাংলাদেশ… সরকার পেট্রোল এবং ডিজেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার পর বেশ ক’টি শহরে বিক্ষোভ এবং তীব্র সংঘর্ষ ছড়িয়ে পড়েছে…”

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গত ৬ অগাস্ট বাংলাদেশে জ্বালানি তেলের দাম প্রায় ৫০ শতাংশ বাড়ানো হয়। এর ফলে দেশটিতে ভর্তুকির বোঝা কমলেও মূল্যস্ফীতির চাপ বেড়েছে, যা ইতোমধ্যে ৭ শতাংশের ওপরে অবসথান করছে।

দক্ষিণ এশিয়ায় ৪১৬ বিলিয়ন ডলার অর্থনীতির এই দেশটি গত কয়েক বছর ধরে বিশ্বের সবচেয়ে দ্রুত বেড়ে ওঠা অর্থনীতির দেশগুলোর মধ্যে অন্যতম বলে লিখেছে রয়টার্স।

যদিও রাশিয়া-ইউক্রেইন যুদ্ধের কারণে জ্বালানি এবং খাবারের দাম বৃদ্ধির পাশাপাশি আমদানি খরচ বেড়ে গেছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল- আইএমএফসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার কাছে ঋণ চাইতে বাধ্য হচ্ছে বাংলাদেশ সরকার।

প্রতিবেদনে বলা হয়, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে পেট্রোলের দাম ৫১.২ শতাংশ বাড়িয়ে ১৩০ টাকা, অকটেনের দাম ৫১.৭ শতাংশ বাড়িয়ে ১৩৫ টাকা এবং ডিজেল ও কেরোসিনের দাম ৪২.৫ শতাংশ বাড়ানোর ঘোষণা দেওয়া হয়।

স্থানীয় গণমাধ্যমের উল্লেখ করে রয়টার্স বলছে, দাম বাড়ানোর এই ঘোষণায় প্রতিবাদ জানিয়ে আসছে মানুষ। তবে ‘রিভার্স ইমেজ সার্চ’ করে দেখা যায় ওই ভিডিও ২০২২ সালের বিক্ষোভের সঙ্গে সম্পর্কিত নয়।

ওই ভিডিওটি ২০১৩ সালের মে মাসে বাংলাদেশে একটি সহিংস বিক্ষোভের বলে চিহ্নিত করেছে ফ্যাক্ট চেক দল।

সংবিধানে ধর্মীয় সংস্কারের দাবি তুলে ২০১৩ সালের ৬ মে কট্টরপন্থি্ একটি ইসলামি সংগঠনের নেতা-কর্মীদের সংঘর্ষে এক পুলিশসহ ১১ জন নিহত হন।

রয়টার্স লিখেছে, দাবি আদায়ে ওই বছর ৫ মে লংমার্চ করে সংগঠনটির ২ লাখ সমর্থক ঢাকায় পৌঁছালে সংঘর্ষ বেঁধে যায়। সমালোচকরা বলেছেন, তাদের দাবি মানা হলে সেকুলারিজম অনুসরণ করা দেশটি ‘তালেবানি’ ব্যবস্থার দিকে এগিয়ে যেত। যদিও বিক্ষোভকারীরা পুলিশের কাঁদানে গ্যাস এবং রাবার বুলেটের মুখে আটকে যায়।

রয়টার্সের রায়

ভুল ক্যাপশন। ভিডিওটি ২০১৩ সালের মে মাসের বলে চিহ্নিত হয়েছে এবং সেখানে ধর্মীয় সংস্কার দাবি করে কট্টর ইসলামিস্টদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ছবি দেখা গেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক