ডলার মজুদ করলে কঠোর ব্যবস্থা: ডিবি

কেউ জাল ডলার তৈরি করছে কি না, সে বিষয়ে গোয়েন্দা পুলিশের নজরদারি রয়েছে বলে জানান ডিএমপির ডিবি প্রধান হারুন অর রশীদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2022, 12:28 AM
Updated : 28 July 2022, 12:28 AM

রাশিয়া-ইউক্রেইন যুদ্ধের ডামাডোলে দেশে ডলার নিয়ে যে সংকট তৈরি হয়েছে, তার মধ্যে আন্তর্জাতিক বিনিময়ে বহুল ব্যবহৃত মুদ্রাটি কেউ মজুদ করলে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।

জাল টাকাসহ চাকরিচ্যুত এক পুলিশ সদস্যকে গ্রেপ্তারের বিষয়ে বৃহস্পতিবার ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

হারুন অর রশীদ বলেন, “আমরা সবসময় তৎপর। বর্তমানে ডলারের মূল্য বৃদ্ধির এ সময়টিতে কেউ অবৈধভাবে ডলার মজুদ করে, তাহলে তাদের বিরুদ্ধে আইনগত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

ডলারের দাম বেড়ে যাওয়ার পেছনে 'কিছু কারসাজি'চিহ্নিত করা হয়েছে জানিয়ে বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছিলেন, “সরকার বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে এসব অনিয়ম চিহ্নিত করা ও নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে।”

Also Read: ডলারের দামে 'কিছু কারসাজি' চিহ্নিত: অর্থমন্ত্রী

ডলার মজুদের পাশপাশি কেউ জাল ডলার তৈরি করছে কি না, সে বিষয়ে গোয়েন্দা পুলিশের নজরদারি রয়েছে বলে জানিয়েছেন ডিএমপির ডিবি প্রধান হারুন অর রশীদ।

তিনি বলেন, “আমরা যদি কোনো তথ্য পাই- কেউ ডলার মজুদ করছেন বা জাল ডলার তৈরির সরঞ্জাম অথবা মেশিন আছে, তাহলে অবশ্যই অভিযান পরিচালনা করা হবে।“

সংকটের মধ্যে দেশে মঙ্গলবার ডলারের দর রেকর্ড ১১১ টাকায় ওঠে। ঊর্ধ্বগতির কারণ খুঁজতে পরদিন মানি এক্সচেঞ্জ পরিদর্শন করেন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা। রাষ্ট্রীয় আরও কয়েকটি সংস্থার সদস্যদেরও খোঁজ-খবর নিতে দেখা গেছে। তাতে করে সেদিন ডলারের দর ১০৮ টাকায় নেমে আসে।

Also Read: অস্থির ডলার বাজারে মানি এক্সচেঞ্জে ক্রেতা কম

Also Read: ডলারের দরে উল্লম্ফন, খোলা বাজারে কিনতে লাগছে ১১১ টাকা

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক