‘আল কায়েদায় অনুপ্রাণিত’ ছয় তরুণ রিমান্ডে

পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট ১০ দিনের রিমান্ডের আবেদন করেছিল, আদালত ৫ দিন মঞ্জুর করেছে।  

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2023, 03:07 PM
Updated : 2 Jan 2023, 03:07 PM

জঙ্গিগোষ্ঠী ‘আল কায়েদার মতাদর্শে অনুপ্রাণিত হয়ে’ টেকনাফে প্রশিক্ষণ নেওয়ার পরিকল্পার অভিযোগে গ্রেপ্তার ছয় তরুণকে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ডে পেয়েছে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট।

রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনাল, চট্টগ্রাম ও কক্সবাজারের টেকনাফ থেকে রোববার গ্রেপ্তার ওই তরুণদের সোমবার ঢাকার হাকিম আদালতে হাজির করে যাত্রাবাড়ী থানার সন্ত্রাসবিরোধী আইনের মামলায় ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করেন এসআই রফিকুল ইসলাম। 

শুনানি শেষে ঢাকার মহানগর হাকিম রশিদুল আলম তাদের প্রত্যেককে ৫ দিনের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দেন।

ওই ছয় তরুণ হলেন: আব্দুর রব (২৮), মো. সাকিব (২৩), শামীম হোসেন (১৮), নাদিম শেখ (১৯), মো. আবছার (২০) ও সাইদ উদ্দিন (১৮)। 

রিমান্ড আবেদনে তদন্ত কর্মকর্তা বলেন, “জিজ্ঞাসাবাদে আসামিরা স্বীকার করেছে যে তারা সকলেই রোহিঙ্গা সহযোগীদের সহায়তায় প্রশিক্ষণ নিয়ে দেশে ইসলাম প্রতিষ্ঠার নামে জিহাদে অংশ নেওয়ার পরিকল্পনা করেছিল, যা দেশের সার্বভৌমত্বকে বিপন্ন বা অস্বীকার করার শামিল। তাছাড়া তারা আল কায়েদা ও টিটিপির (তেহরিক-ই-তালেবান পাকিস্তান) সদস্যদের মদদে ও সহায়তায় বাংলাদেশে খিলাফত শাসন প্রতিষ্ঠার লক্ষে জিহাদ করার জন্য প্রশিক্ষণের উদ্দেশে টেকনাফে হিজরত করেছিল বলেও স্বীকার করেছে।

“আসামিদের সঙ্গে নিয়ে অভিযান পরিচালনা করার লক্ষ্যে অপরাধমূলক কাজে ব্যবহৃত ফেইসবুক আইডির পাসওয়ার্ড, ফেইসবুক খোলার কাজে ব্যবহৃত অন্য সিম, ই-মেইল এবং তার অন্য কোনো ফেইক ফেইসবুক আইডি আছে কিনা তার নাম, পাসওয়ার্ড উদ্ধার, পলাতক আসামিদের গ্রেপ্তারের জন্য তাদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা জরুরি।”

ওই ছয়জনকে গ্রেপ্তারের খবর জানাতে সোমবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে এসে কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত কমিশনার মো. আসাদুজ্জামান বলেন, “গ্রেপ্তার ব্যক্তিরা আল-কায়েদার আদর্শে অনুপ্রাণিত হলেও সংগঠনটির সঙ্গে তাদের সরাসরি কোনো সম্পৃক্ততা পাওয়া যায়নি।”

Also Read: ‘আল কায়েদায় অনুপ্রাণিত’ ছয় তরুণ গ্রেপ্তার