ঢাকায় ২০ বছর পুরনো বাস বন্ধের উদ্যোগ, তালিকা করছে বিআরটিএ

৮ এপ্রিল তালিকা জমার পর ১২ দিনের মধ্যে সেগুলো নিয়ে পরিকল্পনা জমা দেবে পরিবহন মালিক সমিতি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2024, 02:48 PM
Updated : 31 March 2024, 02:48 PM

ঢাকার বায়ু দূষণ ঠেকাতে নগরীতে ২০ বছরের বেশি পুরোনো বাস তুলে নেওয়ার প্রক্রিয়া শুরু হচ্ছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

এর অংশ হিসেবে সড়ক পরিবহন নিয়ন্ত্রক সংস্থা বিআরটিএ ৮ এপ্রিলের মধ্যে বাসের তালিকা পাঠাবে। আর ২০ এপ্রিলের মধ্যে পরিবহন মালিকরা তাদের বাস প্রত্যাহারের পরিকল্পনা দেবেন।

রোববার সচিবালয়ে এক মতবিনিময়ে এ কথা বলেন মন্ত্রী।

বায়ু দূষণ নিয়ন্ত্রণে গণপরিবহনের কালো ধোঁয়া এবং উন্মুক্ত স্থানে নির্মাণ সামগ্রী না রাখা এবং বারো মাস বর্জ্য পোড়ানো বন্ধের বিষয়ে আলোচনা হয় এই আয়োজনে।

বৃহত্তর জাতীয় স্বার্থে কোনো আপোষ করা হবে না জানিয়ে সাবের চৌধুরী বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে সালফারসহ ডিজেল আমদানি বন্ধ করার তাগিদ দেন।

তিনি বলেন, “খোলা জায়গায় যেন বর্জ্য পোড়ানো না হয় সিটি করপোরেশন সে বিষয়ে ব্যবস্থা নেবে।

“রাজউক, সিটি করপোরেশন, পুলিশ বিভাগ নির্মাণকাজ চলার সময় নির্মাণসামগ্রী ঢেকে রাখার বিষয়টি নিশ্চিত করবে। রাজউকের পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ সংশ্লিষ্ট শর্ত মেনে চলতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট নির্মাণ কার্যক্রমের অনুমতি বাতিল করতে হবে।”

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব নবিরুল ইসলাম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইকবাল আব্দুল্লাহ হারুন, তপন কুমার বিশ্বাস ও ফাহমিদা খানম, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক আবদুল হামিদ, বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সহসভাপতি মাহবুবুর রহমান এবং ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আজমল উদ্দিন আহমেদ সবুর মতবিনিময়ে উপস্থিত ছিলেন।