সাইবার আইন হয়েছে ডিজিটাল আইনের মতোই: যুক্তরাষ্ট্র

সমালোচনার মুখে সরকার ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করে সাইবার নিরাপত্তা আইন প্রণয়ন করেছে, যা বুধবারই সংসদে পাস হয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2024, 07:50 AM
Updated : 28 Jan 2024, 07:50 AM

দেশে-বিদেশে সমালোচনার মুখে সরকার ডিজিটাল নিরাপত্তা আইন রদ করে সাইবার নিরাপত্তা আইন প্রণয়ন করলেও তা সন্তুষ্ট করতে পারেনি যুক্তরাষ্ট্রকে। এক প্রতিক্রিয়ায় দেশটি বলেছে, নতুন আইনটিও ডিজিটাল নিরাপত্তা আইনের মতো হয়েছে, যার ফলে এর অপব্যবহারের শঙ্কা থেকেই যাচ্ছে।

তথ্য প্রযুক্তি আইন নিয়ে সমালোচনা ওঠার পর বাংলাদেশ সরকার তা বাতিল করে ২০১৮ সালে ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করেছিল। তবে এই আইনটিও হয়ে ওঠে বিতর্কিত। আইনটি স্বাধীনভাবে মত প্রকাশের অন্তরায় হিসেবে দেখছিল যুক্তরাষ্ট্র্। সমালোচনার মুখে সরকার ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করে সাইবার নিরাপত্তা আইন প্রণয়ন করেছে, যা বুধবারই সংসদে পাস হয়।

তার পরদিন বৃহস্পতিবার ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়, “দুর্ভাগ্যবশত, সাইবার নিরাপত্তা আইন অনেক দিক দিয়েই এর আগের ডিজিটাল নিরাপত্তা আইনের মতো। এই আইনেও মত প্রকাশের স্বাধীনতাকে অপরাধ হিসেবে গণ্য করা হয়েছে, জামিন অযোগ্য ধারা বহাল রাখা হয়েছে এবং সমালোচকদের গ্রেপ্তার, আটক ও কণ্ঠরোধ করতে খুব সহজেই এর অপব্যবহার হতে পারে।”

আইনটি পাস হওয়ার আগে অংশীজনদের মতামত না নেওয়ার সমালোচনা করে বিবৃতিতে বলা হয়, “যুক্তরাষ্ট্র বাংলাদেশের সংসদে নতুন সাইবার নিরাপত্তা আইন (সিএসএ) পাসের বিষয়টি লক্ষ্য করেছে। আমরা মনে করি এটা দুঃখজনক যে, নতুন আইনটির আন্তর্জাতিক মানদণ্ড নিশ্চিতে বাংলাদেশ সরকার অংশীজনদের এটি পর্যালোচনা এবং তাদের মতামত অন্তর্ভুক্ত করার পর্যাপ্ত সুযোগ দেয়নি।”

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৪ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)