কোরবানির ঈদে ঢাকায় যত সিমধারী ঢুকেছেন, বেরিয়েছেন তার দ্বিগুণ

কোরবানির ঈদকে সামনে রেখে ২৭ জুন চার অপারেটরের সিম ব্যবহারকারীদের ঢাকায় আসা-যাওয়ার তথ্য জানিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2023, 03:25 PM
Updated : 28 June 2023, 03:25 PM

কোরবানির ঈদের ছুটির প্রথম দিন চার মোবাইল অপারেটরের ১৯ লাখের বেশি সিম ব্যবহারকারী ঢাকার বাইরে গেছেন। আর এ সময়ে ঢাকায় ঢুকেছেন ৭ লাখ ৭৮ হাজারের বেশি গ্রাহক।

বুধবার ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার নিজের ফেইসবুক পেইজে এ তথ্য জানান।

বৃহস্পতিবার সারাদেশে ঈদুল আজহা উদযাপিত হবে।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী ২০২০ সালে কোভিড মহামারী শুরুর পর থেকে বিভিন্ন সময়ে মোবাইল সিম ব্যবহারকারীর তথ্য তার ফেইসবুকে জানিয়ে আসছেন। এরই ধারাবাহিকতায় কোরবানির ঈদকে সামনে রেখে ২৭ জুন চার অপারেটরের সিম ব্যবহারকারীদের ঢাকায় আসা-যাওয়ার তথ্য জানিয়েছেন।

তিনি জানিয়েছেন, মঙ্গলবার গ্রামীণফোনের ২,৩০,৮৮৬, রবির ৬,১০,৬৪১, বাংলালিংকের ৯,৫৫,৭৫৬, টেলিটকের ১,০৮,৩১০ গ্রাহক ঢাকা ছেড়েছেন। সব মিলিয়ে ১৯,০৫,৫৯৩ গ্রাহক ২৪ ঘণ্টায় ঢাকা ত্যাগ করেছে।

পাশাপাশি ঢাকায় প্রবেশ করেছেন গ্রামীণফোনের ১,২৭,৫৯৬, রবির ১,২৩,৯৯৩, বাংলালিংকের ৪,৫৯,৫৩৬, ও টেলিটকের ৬৭,৪১৮ সিম ব্যবহারকারী। সবমিলিয়ে ৭,৭৮,৫৪৩ গ্রাহক ঢাকায় এসেছেন এ সময়ে। 

২৬ জুন রাত ১২টা থেকে ২৭ জুন রাত ১২টা পর্যন্ত সময়ের হিসাবে এই তথ্য দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, “ঈদকে সামনে রেখে অনেকেই আগেই ঢাকা ছেড়েছে। কিন্তু সরকারি ছুটি শুরু হয়েছে ২৭ জুন। আমি এদিনের ২৪ ঘণ্টার সিমের তথ্য দিয়েছি- যে সংখ্যক সিম ঢাকায় প্রবেশ করেছে ও ঢাকার বাইরে গেছে। এখানে একই ব্যক্তির একাধিক সিম থাকতে পারে; এক ব্যক্তির সঙ্গে পরিবারের অনেকে, শিশু, থাকতে পারে।” 

সিমের তথ্য দিয়ে মানুষের আসা-যাওয়ার সঠিক পরিসংখ্যান তুলে ধরা কঠিন বলে তিনি মনে করেন।

ঈদে সাধারণত তিনদিন সরকারি ছুটি থাকে। সেই হিসাবে ২৮, ২৯ ও ৩০ জুন ঈদের ছুটি হওয়ার কথা ছিল। তবে যাতায়াতের সুবিধার কথা বিবেচনা করে নির্বাহী আদেশে ২৭ জুনকে ছুটি ঘোষণা করেছে সরকার। আর ১ জুলাই শনিবার সরকারি ছুটি।

ফলে এবার ঈদে একটানা পাঁচদিন ছুটি ভোগ করছেন সরকারি কর্মচারীরা। 

বিভিন্ন অপারেটরের ১৮ কোটি সিম ব্যবহারকারীর মধ্যে ১২ কোটি ইউনিক মোবাইল ব্যবহারকারী।

 আরও পড়ুন 

Also Read: ঈদে ঢাকা ছেড়েছিল কোটির বেশি মানুষ?

Also Read: ঈদের ছুটি শুরু মঙ্গলবার

Also Read: ঈদের আগের দুদিনে ঢাকা ছেড়েছেন ৬৬ লাখ সিমধারী

Also Read: মোবাইল সিমের হিসাব: এবার ঈদে ঢাকা ছেড়েছে কম মানুষ?