সরকার উৎখাত করা এতই সোজা? প্রশ্ন শেখ হাসিনার

দেশে বিভিন্ন সরকার উৎখাতে আওয়ামী লীগের ‘অবদানের’ কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেছেন, “আওয়ামী লীগ পারে। কিন্তু আওয়ামী লীগ ক্ষমতায় বসলে... হ্যাঁ চক্রান্ত করতে পারবে, ষড়যন্ত্র করতে পারবে।“

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2022, 10:36 AM
Updated : 18 Dec 2022, 10:36 AM

আন্দোলন করে আওয়ামী লীগ সরকারকে ‘উৎখাত’ করা এত সোজা নয় বলে মন্তব্য করেছেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিজয় দিবস উপলক্ষে রোববার রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনিস্টিটিউটে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, “বিএনপি কেন বিজয়ের মাসে বিজয়ের অনুষ্ঠান করবে? সেদিন তারা আসলো আন্দোলন করে সরকার উৎখাত করবে। এতই সোজা?”

দেশে বিভিন্ন সরকার উৎখাতে আওয়ামী লীগের ‘অবদানের’ কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, “আইয়ুব খানকে আমরা উৎখাত করেছি, ইয়াহিয়া খানকে যুদ্ধে পরাজিত করে উৎখাত করেছি, জিয়াকে পাই নাই হাতে, কিন্তু জিয়া যখনই যেখানে গেছে, আন্দোলন তো তার বিরুদ্ধে হয়েছে।

“এরশাদকে উৎখাত করেছি, খালেদা জিয়া (১৯৯৬ সাল) ১৫ ফেব্রুয়ারি ভোট চুরি, তাকে উৎখাত করা হয়েছে। আবার ২০০৬ এ ভোট চুরি করেছিল, ১ কোটি ২৩ লক্ষ ভুয়া ভোটার দিকে ভোট করতে চেয়েছিল, সেটাও বাতিল হয়েছে।”

শেখ হাসিনা বলেন, “আওয়ামী লীগ পারে। কিন্তু আওয়ামী লীগ ক্ষমতায় বসলে... হ্যাঁ চক্রান্ত করতে পারবে, ষড়যন্ত্র করতে পারবে।“

‘ষড়যন্ত্রের’ বিষয়ে নেতা-কর্মীদের সজাগ থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘চক্রান্ত করে ২০০১ এ আমাদের ক্ষমতায় আসতে দেয়নি। তার ভোগান্তি এদেশের মানুষের হয়েছে। মানুষকে সজাগ থাকতে হবে যে আবার সেই ভোগান্তিতে পড়তে হবে?”

২০৪১ সালের ‘স্মার্ট’ বাংলাদেশ গড়ার পরিকল্পনা তুলে ধরে শেখ হাসিনা বলেন, “সেই বাংলাদেশে প্রত্যেকটা মানুষ কম্পিউটার ব্যবহারে পারদর্শী হবে। আমাদের অর্থনীতি আমাদের ব্যবসা বাণিজ্য। আমাদের সব কিছু আমরা ই-গর্ভনেন্স, ই-বিজনেস… সব কিছু আমরা এভাবে করব। এমনকি স্বাস্থ্যসেবা থেকে শিক্ষা সব কিছুতেই আমরা গড়ে তুলব। সেইভাবে আমরা দেশকে এগিয়ে নিয়ে যাব।  

“খুনি-যুদ্ধাপরাধীরা ফের যেন দেশটাকে আর ধ্বংস করতে না পারে, সেই লক্ষ্য নিয়ে বিজয়ের পতাকা সমুন্নত রেখে চলতে হবে।”শেখ হাসিনার সভাপতিত্বে আলোচনা সভায় আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারাও বক্তব্য দেন।