বর্জ্য বিদ্যুৎ প্রকল্পের কাজ শুরু জানুয়ারিতে: মেয়র আতিক

মেয়র জানান, ২০২৬ সালের মধ্যে শুরু হবে বিদুৎ উৎপাদন। এখানে প্রতি ঘণ্টায় ৪২ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2023, 12:02 PM
Updated : 28 Nov 2023, 12:02 PM

আমিনবাজারে বর্জ্য বিদ্যুৎ প্ল্যান্ট নির্মাণের কাজ শুরু হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

এই প্রকল্প বাস্তবায়ন হলে স্মার্ট বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিতের পাশাপাশি বর্জ্য সম্পদে রূপান্তরিত আর ঢাকা পরিচ্ছন্ন এবং পরিবেশবান্ধব হয়ে উঠবে বলে মনে করেন তিনি।

মঙ্গলবার দুপুরে আমিনবাজার ল্যান্ডফিলে বর্জ্য থেকে বিদ্যুৎ প্লান্ট পরিদর্শন শেষে মেয়র এসব কথা বলেন।

প্রকল্পটির বিষয়ে মেয়র আতিক বলেন, প্রকল্পের জন্য চায়না মেশিনারি ইঞ্জিনিয়ারিং করপোরেশনকে ৩০ একর জমি দেওয়া হয়েছে। আগামী জানুয়ারি থেকে প্রকল্পের কাজ পুরোদমে শুরু হবে।

“কোম্পানি জানিয়েছে, জমি বুঝে পাওয়ার পর প্রকল্পটি বাস্তবায়ন করতে দুই বছর সময় লাগবে। ২০২৬ সালের মধ্যে শুরু হবে বিদুৎ উৎপাদন। এখানে প্রতি ঘণ্টায় ৪২ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে। বিদ্যুৎ উৎপাদনের জন্য চায়না মেশিনারি ইঞ্জিনিয়ারিং করপোরেশনকে প্রতিদিন তিন হাজার টন বর্জ্য সরবরাহ করবে ডিএনসিসি।”

এ সময় মেয়রের সঙ্গে ছিলেন ঢাকায় চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

তিনি বলেন, “স্মার্ট দেশ গঠনে চীন বাংলাদেশের পাশে আছে। ডিএনসিসির এই বর্জ্য বিদ্যুৎ প্রকল্পটি মেগাপ্রকল্প না হলেও এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে স্মার্ট বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত হবে। প্রথম পর্যায়ে ২৫ বছর প্রকল্পটির দায়িত্বে থাকবে চীনের সিএমইসি।”

এ সময় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফুল ইসলাম, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. আবেদ আলী, চায়না মেশিনারি ইঞ্জিনিয়ারিং করপোরেশনের প্রকৌশলীরা উপস্থিত ছিলেন।