নবজাতকের জন্য চাঁদার দাবিতে ‘উৎপাত’, গ্রেপ্তার ৪ হিজড়া

দুই কন্যা সন্তানের জন্য ‘নবজাতক পাওনা' হিসেবে ২০ হাজার টাকা চাঁদা দাবি করেন তারা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2022, 06:15 PM
Updated : 14 August 2022, 06:15 PM

রাজধানীর উত্তরার একটি ভবনে নবজাতকের জন্য দুটি পরিবারের কাছ থেকে চাঁদার দাবিতে ‘উৎপাত ও ভয়-ভীতি’ দেখানোর অভিযোগে চার হিজড়াকে গ্রেপ্তারের কথা জানিয়েছে পুলিশ।

রোববার সকালে ৯ নম্বর সেক্টরের একটি ভবন থেকে তাদের গ্রেপ্তার করে উত্তরা পশ্চিম থানা।

উত্তরা পশ্চিম থানার ওসি মো. মহসিন জানান, ওই ভবনের একটি ভাড়াটে পরিবারে গত ৬ অগাস্ট একটি কন্যা সন্তান হয়। মাস দুয়েক আগে একই ভবনের আরেক ভাড়াটেরও কন্যা সন্তান হয়।

রোববার সকাল ১০টার দিকে একদল হিজড়া ওই বাসায় ঢুকে দুই নবজাতকের জন্য ‘নবজাতক পাওনা' হিসেবে ২০ হাজার টাকা চাঁদা দাবি করেন। চাঁদা দিতে না চাইলে তারা বাচ্চা নিয়ে যাওয়ারও হুমকি দেয়।

একপর্যায়ে একটি পরিবারের তরফে হিজড়াদের তিন হাজার টাকা দেওয়া হয়। এরপর হিজড়ারা চাঁদার দাবিতে আরেকটি পরিবারের ঘরের দরজায় লাথি মারার পাশাপাশি চিৎকার চেঁচামেচি করে। পরে ভুক্তভোগীরা পুলিশে খবর দিলে ঘটনাস্থল থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

ওসি মহসিন বলেন, “গ্রেপ্তার হিজড়ারা শান্তা গ্রুপের সদস্য। উত্তরার ওই এলাকায় আপন গ্রুপ ও কচি গ্রুপের হিজড়াদের মধ্যে দীর্ঘদিনের দ্বন্দ্ব।

“এ নিয়ে মারামারি, মামলাও হয়েছে একাধিক। সম্প্রতি আপন গ্রুপের গুরু মা রাহেলা হিজড়া মারা যাওয়ার পর তা ভেঙে শান্তা গ্রুপ তৈরি হয়েছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক