ঢাকা আসছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ৬ অগাস্ট চীনা মন্ত্রীর ঢাকা সফর শুরু হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2022, 05:34 PM
Updated : 29 July 2022, 05:34 PM

দুদিনের সফরে অগাস্টের প্রথম সপ্তাহে ঢাকায় আসছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ৬ অগাস্ট চীনা মন্ত্রীর ঢাকা সফর শুরু হবে।

চীন দূতাবাস ৫ অগাস্ট থেকে তার সফর শুরুর প্রস্তাব দিলেও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের কম্বোডিয়া সফরের কারণে তা একদিন পেছানো হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন শুক্রবার বিকালে সাংবাদিকদের প্রশ্নে চীনা পররাষ্ট্রমন্ত্রীর সফর চূড়ান্ত হওয়ার কথা জানিয়ে বলেন, “উনি এখানে আসবেন। তো, আমাদের চায়নিজ দূতাবাস একটা প্রোগ্রাম ডিজাইন করেছিল- তারা আমাদের সেই প্রস্তাবটা দিয়েছে, কয় তারিখে আসবেন।”

সফর দুয়েক দিন পেছানোর প্রস্তাব ঢাকার পক্ষ থেকেই দেওয়ার কথা তুলে ধরে তিনি বলেন, “তারা যে প্রস্তাবটা দিয়েছিল, সে অনুযায়ী আমি ওই সময়ে থাকব না দেশে। থাকব না বলে, আমি বলেছি যে, ’চায়নিজ পররাষ্ট্রমন্ত্রী আমার শহরে আসবেন, আর আমি উনাকে রিসিভ করব না, আমার সাথে দেখা হবে না- এটা ভালো দেখাবে না।

”এজন্য আমি একটা পাল্টা প্রস্তাব দিয়েছি, দুয়েক দিন যদি তিনি পেছাতে পারেন, তাহলে আমাদের দুপক্ষের জন্য উপকার হবে।”

এভাবে বৈঠকের সময় নির্ধারণ করা ‘খুব স্বাভাবিক প্রক্রিয়া’ হিসাবে বর্ণনা করে তিনি বলেন, “একটা প্রোগ্রাম আসে, আমরা দেখি যে, উভয়পক্ষের জন্য সুবিধাজনক হবে কি-না।”

পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সাথে দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে ওয়াং ই-এর।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, কম্বোডিয়া থেকে পররাষ্ট্রমন্ত্রী মোমেন গত ৬ অগাস্ট বিকালে পৌঁছাতে পারলে সন্ধ্যায় দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক হবে। আর না হয় পরদিন ৭ অগাস্ট সকালে হবে ওই বৈঠক।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, “কম্বোডিয়ার (সাথে ঢাকার) সরাসরি ফ্লাইট নাই। যেটা আর্লিয়েস্ট ফ্লাইট, সেটাতে আসব। আসার পরপর আমি চীনা পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠক করতে পারব।”

তিনি বলেন, “উনার আবার টাইট শিডিউল। কারণ উনি অনেক দেশে যাবেন। এর মধ্যে গ্যাপটা কম। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছি কর্মসূচিগুলোকে ঠিক করার।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক