‘চোখ উঠলে’ বিদেশ ভ্রমণ না করার অনুরোধ

বিমানবন্দরের চিকিৎসক ‘ফিটনেস সনদ’ দেওয়ার পরই কেবল ফ্লাইটে উঠতে পারবেন আক্রান্ত যাত্রীরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2022, 12:07 PM
Updated : 27 Sept 2022, 12:07 PM

কনজাঙ্কটিভাইট্সি বা চোখ ওঠা রোগে আক্রান্ত হলে বিদেশ ভ্রমণ থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ।

বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলামের সই করা এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

তবে ‘জরুরি প্রয়োজনে শর্তসাপেক্ষে’ বিদেশ ভ্রমণ করতে পারবেন আক্রান্ত যাত্রীরা। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শপত্র, ওষুধ ও চোখে সানগ্লাস পরে যাত্রীদের বিমানবন্দরে হাজির হতে বলা হয়েছে।

বিমানবন্দরের চিকিৎসক রোগীকে ‘ফিটনেস সনদ’ দেওয়ার পরই কেবল তিনি ফ্লাইটে উঠতে পারবেন।

শাহজালাল বিমানবন্দরের কর্মকর্তারা বলছেন, গত কয়েকদিন ধরে চোখ ওঠার সমস্যা নিয়ে অনেক যাত্রী আসছেন। কোনো কোনো এয়ারলাইনন্স এ ধরনের যাত্রীদের উড়োজাহাজে উঠতে দিতে চাইছে না, ফলে জটিলতা তৈরি হচ্ছে। চোখের এই রোগ ছোঁয়াচে হওয়ায় এয়ারলাইন্সগুলো আপত্তি করছে।

বিমানবন্দর কর্তৃপক্ষের বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদেশগামী যাত্রীদের চোখ ওঠার লক্ষণ প্রকাশের সাত দিনের মধ্যে ‘সম্ভব হলে’ বিদেশ ভ্রমণ না করার জন্য অনুরোধ করা হচ্ছে। তবে ভিসা সংক্রান্ত জটিলতা এবং জরুরি প্রয়োজনে আক্রান্ত যাত্রীরা ভ্রমণের আগে একজন চিকিৎসককে দেখাবেন।

“এরপর চিকিৎসকের পরামর্শপত্র, ওষুধ এবং সানগ্লাস পরে বিমান বন্দরে উপস্থিত হবেন। বিমান বন্দরের স্বাস্থ্য বিভাগের স্বাস্থ্য কর্মকর্তা যাত্রীর অবস্থা পরীক্ষা করে এবং তার কাগজপত্র যাচাই করে ভ্রমণের জন্য ফিটনেস সনদ দেবেন।”