রোহিঙ্গাদের জন্য আরও ৩০ লাখ পাউন্ড দিচ্ছে যুক্তরাজ্য

পঞ্চম যুক্তরাজ্য-বাংলাদেশ কৌশলগত সংলাপে অংশ নিতে বাংলাদেশ সফর করছেন ফিলিপ বার্টন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2024, 06:18 AM
Updated : 7 Feb 2024, 06:18 AM

কক্সবাজার ও ভাসানচরে আশ্রিত রোহিঙ্গাদের সহায়তায় ৩০ লাখ পাউন্ড (প্রায় ৪২ কোটি টাকা) অনুদান দিচ্ছে যুক্তরাজ্য।

বাংলাদেশে সফররত দেশটির পররাষ্ট্র, কমনওয়েলথ ও উন্নয়ন অফিসের স্থায়ী আন্ডার-সেক্রেটারি স্যার ফিলিপ বার্টন এই ঘোষণা দিয়েছেন।

তিনি বলেছেন, “জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-কে যুক্তরাজ্যের পক্ষ থেকে আরও ৩০ লাখ পাউন্ড অনুদানের ঘোষণা দিতে পেরে আমি খুশি। এই অর্থ কক্সবাজার ও ভাসানচরের রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা, স্বাস্থ্যবিধি, সুপেয় পানি, স্যানিটেশন ও রান্নার জ্বালানির জন্য সহায়ক হবে।”

ইউএনএইচসিআরের মাধ্যমে রোহিঙ্গাদের জন্য এই অর্থ ব্যয় করা হবে বলে মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে ব্রিটিশ হাই কমিশন।

পঞ্চম যুক্তরাজ্য-বাংলাদেশ কৌশলগত সংলাপে অংশ নিতে বাংলাদেশ সফর করছেন ফিলিপ বার্টন। যুক্তরাজ্য সরকারের অনুদানের বিষয়ে তিনি বলেন, “ছয় বছর আগে ২০১৭ সালে রোহিঙ্গারা নৃশংস দমন-পীড়নের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসে। রোহিঙ্গাদের পাশাপাশি এই সংকটে যারা আক্রান্ত, তাদের পাশে রয়েছে যুক্তরাজ্য।

“আমরা একটি সুদূরপ্রসারী সমাধানের জন্য চাপ অব্যাহত রেখেছি, যাতে পরিস্থিতি অনুকূল হলে শরণার্থীদের নিরাপদে, স্বেচ্ছায় এবং মর্যাদার ভিত্তিতে মিয়ানমারে প্রত্যাবর্তন সম্ভব হয়। তবে সেই সময় পর্যন্ত যুক্তরাজ্য রোহিঙ্গা ও কক্সবাজারে স্থানীয় বাসিন্দাদের প্রতি সহায়তা করে যেতে প্রতিশ্রুতিবদ্ধ।”

২০১৭ সাল থেকে রোহিঙ্গা ও কক্সবাজারের স্থানীয় বাসিন্দাদের সহায়তার জন্য এখন পর্যন্ত ৩৬ দশমিক ৫ কোটি পাউন্ড (৫,০০০ কোটি টাকার বেশি) দিয়েছে যুক্তরাজ্য সরকার।

সংবাদ সূত্র: বাসস 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১২ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)