প্রিপেইড মিটারের আওতায় প্রায় ১২ শতাংশ গ্রাহক

মন্ত্রণালয় জানায়, প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম অব্যাহত রাখতে বর্তমানে ছয়টি প্রকল্প চলছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2022, 05:40 PM
Updated : 20 Sept 2022, 05:40 PM

দেশে জুলাই মাস পর্যন্ত বিদ্যুৎ গ্রাহক সংখ্যা ছিল ৪ কোটি ৩১ লাখ। এরমধ্যে প্রিপেইড মিটারের আওতায় এসেছে ৫১ লাখ ৭ হাজার ৪৫২ গ্রাহক, যা মোট বিদ্যুৎ গ্রাহকের ১১ দশমিক ৮৫ শতাংশ। 

সোমবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই তথ্য জানিয়েছে বিদ্যুৎ বিভাগ।

মন্ত্রণালয় জানায়, ছয়টি বিদ্যুৎ বিতরণকারী সংস্থা প্রিপেইড মিটার স্থাপনের কাজ করছে।

এরমধ্যে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ১৫ লাখ ৬৬ হাজার ২৯১টি, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) ১৩ লাখ ১০ হাজার ৫৬৪টি, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) ৬ লাখ ৪২ হাজার ৪৬৯টি, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) ৬ লাখ ১৪ হাজার ২০৫টি, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ওজোপাডিকো) ৪ লাখ ৭৩ হাজার ৯২৩টি এবং নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো) ৫ লাখ প্রিপেইড মিটার স্থাপন করেছে।

প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম অব্যাহত রাখতে ছয়টি প্রকল্প চলছে।

বৈঠক শেষে সংসদীয় কমিটির সভাপতি ওয়াসিকা আয়েশা খান সাংবাদিকদের বলেন, “বিদ্যুতের প্রিপেইড মিটার স্থাপনের অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে। এ সংক্রান্ত অগ্রগতি সন্তোষজনক।

“বৈঠকে ডিজেল চালিত সেচ যন্ত্রগুলো ক্রমান্বয়ে সৌর বিদ্যুতে চালনার জন্য রূপান্তরিত করার সুপারিশ করা হয়েছে। এছাড়া বিদ্যুৎ সাশ্রয়ের নির্দেশনাগুলো বাস্তবায়িত হচ্ছে কিনা, তা দেখতে বলা হয়েছে।”

বৈঠকে বিদ্যুৎ বিল বকেয়া রয়েছে এমন একটি সরকারি ভবনে ‘এনার্জি অডিট’ করে সেই প্রতিবেদন বৈঠকে উপস্থাপন করা হয়। বিদ্যুৎ বিল বকেয়া রয়েছে, এমন আরেকটি সরকারি ভবনে প্রতিমাসে ‘এনার্জি অডিট’ করে তথ্য পরবর্তীতে উপস্থাপনের সুপারিশ করেছে কমিটি।

প্রধান বিদ্যুৎ পরিদর্শক দপ্তরের কার্যক্রম পূর্ণাঙ্গভাবে পরিচালনার স্বার্থে প্রয়োজনীয় জনবল বৃদ্ধি ও যানবাহন জরুরিভিত্তিতে বরাদ্দ দেওয়া, নতুন সংযোগ প্রদানের ক্ষেত্রে বিদ্যুৎসাশ্রয়ী যন্ত্র ও উপকরণের ব্যবহার বিষয়ে কমিটি নির্দেশনা দেয়।

সংসদীয় কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খানের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মো. আবু জাহির, মো. আলী আজগার, মো. আছলাম হোসেন সওদাগর, খালেদা খানম ও নার্গিস রহমান অংশ নেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক