যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত খুলনার নজরুল গ্রেপ্তার

চলতি বছরের ২৮ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল নজরুলসহ ছয় আসামির ফাঁসির রায় দেয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2022, 03:49 PM
Updated : 8 August 2022, 03:49 PM

একাত্তরের যুদ্ধাপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত খুলনার বটিয়াঘাটার পলাতক আসামি মো. নজরুল ইসলামকে গ্রেপ্তার করেছে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

গত রোববার রাজধানীর শাহ আলী থানা এলাকায় অভিযান চালিয়ে ৭৫ বছর বয়সী ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয় বলে এটিইউ এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সেখানে বলা হয়, মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ২০১৭ সালে মামলা হওয়ার পর আত্মগোপনে চলে যান খুলনার বটিয়াঘাটার নয়ন আলী জোদ্দারের ছেলে নজরুল। চলতি বছরের ২৮ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল নজরুলসহ ছয় আসামির ফাঁসির রায় দেয়।

ওই মামলার আসামিদের মধ্যে কেবল নজরুলই পলাতক ছিলেন। ঢাকার শাহ আলী থানা এলাকায় তার আত্মগোপনে থাকার খবর পেয়ে সেখানে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয় বলে অ্যান্টি টেররিজম ইউনিট জানিয়েছে।

নজরুলের সঙ্গে মৃত্যুদণ্ড পাওয়া বাকি আসামিরা হলেন: খুলনার বটিয়াঘাটার আমজাদ হোসেন হাওলাদার, সহর আলী শেখ, মো. আতিয়ার রহমান শেখ, মো. মোতাসিন বিল্লাহ ও মো. কামালউদ্দিন গোলদার।

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় খুলনায় হত্যা, গণহত্যার মত মানবতাবিরোধী অপরাধের জড়িত থাকার দায়ে তাদের সর্বোচ্চ সাজার রায় দিয়েছে আদালত।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক