ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি তৃতীয় দিনে

পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. জাবির হোসেন বলেন, "আমাদের কর্মসূচি এখনও চলছে। আমাদের সঙ্গে ইন্টার্ন চিকিৎসকরাও কর্মবিরতিতে আছেন।”

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2024, 11:13 AM
Updated : 26 March 2024, 11:13 AM

ভাতা বাড়ানো, বকেয়া ভাতা পরিশোধসহ চার দাবিতে কর্মবিরতিতে থাকা পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকদের সঙ্গে সরকারের তরফ থেকে এখনও যোগাযোগ করা হয়নি। তাই কর্মসূচি চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে অটল রয়েছেন আন্দোলররত চিকিৎসকরা।

পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. জাবির হোসেন মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এখন পর্যন্ত যেহেতু আমাদের দাবিদাওয়া সম্পর্কে কেউ কোনো আপডেট দেয়নি। কেউ আমাদের সঙ্গে কোনো যোগাযোগও করেনি। সে কারণে আমাদের কর্মসূচি এখনও চলছে। আমাদের সঙ্গে ইন্টার্ন চিকিৎসকরাও কর্মবিরতিতে আছেন।”

পোস্ট গ্র্যাজুয়েট ও ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতির তৃতীয় দিনেও দেশের বিভিন্ন হাসপাতালে স্বাভাবিক কার্যক্রম ব্যহত হচ্ছে।

তবে মঙ্গলবার সরকারি ছুটির দিন থাকায় হাসপাতালগুলোর বহির্বিভাগ বন্ধ, জরুরি অস্ত্রোপচার ছাড়া সব ধরনের অস্ত্রোপচারও বন্ধ আছে। সে কারণে আগের দিনের চেয়ে প্রভাব কম পড়ছে বলে চিকিৎসকরা জানিয়েছেন।

ঢাকার মুগদা জেনারেল হাসপাতালের পরিচালক ডা. মো. নিয়াতুজ্জামান মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, " ইন্টার্নি এবং পোস্ট গ্রাজুয়েট ট্রেইনি মিলিয়ে ৫০ জন চিকিৎসক আছেন। তারা কর্মবিরতি করায় আজ খুব একটা প্রভাব পড়ছে না।

“আমাদের এখানে যারা পোস্টেড চিকিৎসক আছেন, তারা রোটেশন ডিউটি করছেন। এখন রমজানে রোগীও একটু কম, তাই সমস্যা হচ্ছে না।”

চিকিৎসদের এই আন্দোলনের ঘোষণা আসে শনিবার। সেদিন চার দফা দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন করেন চিকিৎসকরা। পরে আন্দোলনরত চিকিৎসকদের সঙ্গে কথা বলে দাবি পূরণের আশ্বাস দেন স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন; রোববার পর্যন্ত সময় চান তিনি।

কিন্তু এরপরও কর্মবিরতির ঘোষণা দিয়ে পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. জাবির হোসেন সেদিন বলেন, “কবে নাগাদ সমাধান আসবে সে বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী সুনির্দিষ্ট কোনো তারিখ বা আমাদের ভাতা কত বাড়ানো হবে সেই সংখ্যাটি বলেননি। পরে আমরা সবাই মিলে সিদ্ধান্ত নিয়েছি, কোনো হাসপাতালে ডিউটি করব না।”

এরপরর রোববার থেকে ঢাকা এবং ঢাকার বাইরের হাসপাতালেও কর্মবিরতি কর্মসূচি পালন করছেন চিকিৎসকরা।

স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, তিনি সমস্যা সমাধানের চেষ্টা করছেন।

"আমি তাদের জন্য কী কী উদ্যোগ নেব, তা তাদের বলেছি। অলরেডি কাজ শুরু করছি। তাদের বলেছি আমি মন্ত্রী হয়েছি মাত্র দুই মাস, এক বছর আগে কী হয়েছে তা তো আমি জানি না। আমার কাছে তারা দাবি উঠাইছে, একটু সময় দিতে হবে। আমি এই মুহূর্তে খুব ব্যস্ত, ভূটানের রাজা আসবে। তারপর আমি তাদের বিষয়টি নিয়ে কাজ করব।আমি এটা নিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গেও কথা বলব।"

দেশে পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসক আছেন প্রায় আট হাজার, ইন্টার্নি চিকিৎসক আছেন চার হাজার। এই চিকিৎসকরা সরকারি ও স্বায়ত্তশাসিত বিভিন্ন হাসপাতালে জ্যেষ্ঠ চিকিৎসকদের পরামর্শ ও নির্দেশনায় অস্ত্রোপচারসহ সব ধরনের চিকিৎসা সেবা দেন।

পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনিদের ভাতা ৫০ হাজার টাকা করার দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন চিকিৎসকরা। গতবছর ওই ভাতার পরিমাণ ২০ হাজার থেকে বাড়িয়ে ২৫ হাজার টাকা করা হয়। তবে তাতে তারা সন্তুষ্ট নন।

ইন্টার্ন চিকিৎসকরা ১৫ হাজার টাকা ভাতা পান, তারা সেটি ৩০ হাজার টাকা করার দাবি জানিয়ে আসছেন।

তাদের চার দফা দাবির মধ্যে এফসিপিএস, রেসিডেন্ট, ননরেসিডেন্ট চিকিৎসকদের বকেয়া ভাতা পরিশোধ করার বিষয়টিও আছে।

এছাড়া বিএসএসএমইউর অধীনে ১২টি প্রাইভেট প্রতিষ্ঠানের রেসিডেন্ট এবং ননরেসিডেন্ট চিকিৎসকদের ভাতা আবার চালু করা এবং চিকিৎসক সুরক্ষা আইন সংসদে পাস ও বাস্তবায়ন করার দাবি জানিয়েছেন তারা।

Also Read: পোস্ট গ্র্যাজুয়েট ও ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতিতে হাসপাতালে হিমশিম

Also Read: কর্মবিরতিতে পোস্ট গ্র্যাজুয়েট ও ইন্টার্ন চিকিৎসকরা