আশরাফ-মুঈনুদ্দীনকে ফেরত পাঠাতে আহ্বান জয়ের

যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আশরাফুজ্জামান খান ও চৌধুরী মুঈনুদ্দীনকে ফেরত পাঠাতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2013, 05:50 AM
Updated : 4 Nov 2013, 06:04 AM

সোমবার সকালে নিজের ফেইসবুক পৃষ্ঠায় জয় লেখেন, “আদালতের রায়ে কুখ্যাত আল বদর খুনী মইন এবং আশরাফ দোষী সাব্যস্ত হয়েছেন এবং শাস্তিস্বরূপ মৃত্যুদণ্ড পেয়েছেন। অবিশ্বাস্য হলেও মইন যুক্তরাজ্যে স্থানীয় কমিউনিটির নেতা এবং আশরাফ যুক্তরাষ্ট্রে স্থানীয় কমিউনিটির নেতা। আমি দুই রাষ্ট্রকেই অবিলম্বে তাদের দণ্ডদানার্থে হস্তান্তরের দাবি জানাই।”

আগের দিন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ে একাত্তরে বাঙালি জাতিকে মেধাশূন্য করার নীলনকশা বাস্তবায়নে নেতৃত্ব দেয়া আল বদর নেতা আশরাফুজ্জামান খান ও চৌধুরী মুঈনুদ্দীনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার আদেশ দেয়া হয়।

জামায়াতে ইসলামীর তৎকালীন সহযোগী সংগঠন ইসলামী ছাত্রসংঘের এই দুই কেন্দ্রীয় নেতা মুক্তিযুদ্ধের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নয় জন শিক্ষক, ছয় জন সাংবাদিক ও তিনজন চিকিৎসকসহ ১৮ বুদ্ধিজীবীকে অপহরণের পর হত্যা করেন।

পলাতক আশরাফুজ্জামান বর্তমানে যুক্তরাষ্ট্রে এবং মুঈনুদ্দীন যুক্তরাজ্যে অবস্থান করছেন।

তাদের অনুপস্থিতিতেই বিচারপতি ওবায়দুল হাসান নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল-২ রোববার এ মামলার রায় ঘোষণা করে।

এদিকে রোববার নিউজিল্যান্ড ক্রিকেট দলের বিরুদ্ধে সিরিজ জয়ে বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানান।

“নিউজিল্যান্ড ক্রিকেট দলের সাথে বাংলা ধোলাই সিরিজ বিজয়ের জন্য আমাদের বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন, জয় টাইগার্স,” লেখেন তিনি।