শফীর বক্তব্যে ক্ষুব্ধ নারী নেত্রীরা

নারীদের নিয়ে ‘অবমাননাকর’ বক্তব্য দেয়ার জন্য হেফাজতে ইসলামের আমীর আহমেদ শফীর বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহবান জানিয়েছেন দেশের শীর্ষ নারী নেত্রীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2013, 04:37 PM
Updated : 2 Nov 2013, 04:58 PM

তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল আহমেদ শফীর বক্তব্যে তীব্র নিন্দা জানান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ধর্ম আলোচনা করতে গিয়ে বারবার তাদের আলোচনায় নারী প্রসঙ্গ চলে আসে। সে সময় তারা বিভিন্ন ধরনের আপত্তিকর ও উস্কানিমুলক কথা বলে থাকেন যেগুলো কোনোভাবেই সভ্য সমাজে গ্রহণযোগ্য নয়।”

“মূলত নারীর অধিকার, মানবাধিকার হরণ করতেই তারা এ ধরনের বক্তব্য দিয়ে খাকেন। তাদের সাবধান করা উচিত। তারা যেন কখনোই কোনো ধরনের উস্কানিমূলক বক্তব্য দিতে না পারে। এ জন্য তাদের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলা উচিত।”

কয়েকমাস আগে এক ওয়াজ মাহফিলে নারীদের তেঁতুলের সঙ্গে তুলনা করে সমালোচনায় পড়েন আহমেদ শফী। শনিবার চট্রগ্রামে এক সমাবেশে শফী নারীদের তেঁতুল বলেননি বলে ব্যাখ্যা দেন।

শনিবার বিকালে চট্টগ্রামের হাটহাজারী পাবর্ত্য উচ্চ বিদ্যালয় মাঠে এক সমাবেশে তিনি বলেন, “কোনো জায়গায় একটা ওয়াজ করেছিলাম। আমার আগের পরের কথা কিছু আনে নাই। শুধু বলতেছে, মহিলাদেরকে আমি কোনো সুযোগ দেব না। এটা একেবারে মিথ্যা কথা, ভুয়া কথা।

“মহিলাদেরকে বলছি, আমি মহিলাদেরকে রানীর সাথে তুলনা দিয়েছি। আমি মহিলাদেরকে ফুলের সাথে তুলনা দিয়েছি।”

হেফাজতে ইসলামের আমীরের এ বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে নারী আন্দোলনের নেত্রী খুশী কবির বলেন, “তার অবস্থান সম্পর্কে আমরা সবাই জানি। উনি আজ কী বলেছেন আমি শুনিনি তবে অতীতে তিনি যেসব মন্তব্য করেছেন এতে স্পষ্ট বোঝা যায়, মানুষের প্রতি তার শ্রদ্ধাবোধ নাই।”

আহমেদ শফীকে ‘সাম্প্রদায়িক’ মন্তব্য করেন তিনি। 

তথ্য কমিশনার সাদেকা হালিম বলেন, “তিনি আগে নারীদের জন্য তীব্র অবমাননাকর মন্তব্য করেছিলেন। সেটাকে ডিফেন্ড করতে গিয়ে তিনি এবার যা বললেন তা আরো অবমাননাকর। আমি তীব্র নিন্দা জানাই।”

জাগো নারী ফাউন্ডেশনের সভাপতি নূর উন নাহার মেরী বলেন, “তিনি নারীদের নিয়ে বিভিন্ন সময়ে যে মন্তব্য করেছেন তা অগণতান্ত্রিক ও সাম্প্রদায়িক। নারীদের অগ্রযাত্রাকে ব্যাহত করাই তাদের লক্ষ্য।”

“নারীরা যদি এ দেশে ঐক্যবদ্ধ আন্দোলন করে তবেই তার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা সম্ভব।”