নজরদারিতে ব্লগ-ফেইসবুক

ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগের ভিত্তিতে আপত্তিকর ব্লগ ও ফেইসবুক পেইজ বন্ধ করার প্রক্রিয়া অব্যাহত রেখেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2013, 06:49 AM
Updated : 9 March 2013, 10:56 AM

বিটিআরসি চেয়ারম্যান সুনীল কান্তি বোস শনিবার বিকেলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, প্রতিদিনই আপত্তিকর ব্লগ ও ফেইসবুক পেইজ আইন অনুয়ায়ী বন্ধ করে দেয়া হচ্ছে।

তবে এক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সরকারের উচ্চ পর্যায়ের সুপারিশক্রমে যাচাই শেষে ব্যবস্থা নেয়া হয় বলে জানান নিয়ন্ত্রক সংস্থা প্রধান।

বিগত কয়েকদিনে কয়টি ব্লগ ও ফেউসবুক পেইজ বন্ধ করা হয়েছে জানতে চাইলে সুনীল কান্তি বোস বলেন, “এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া, কোন ব্লগ বা পেইজ বন্ধ করে দেয়া হলে তা আবার নতুন করে করা হচ্ছে, এজন্য সব সময় নজরদারি রাখা হচ্ছে এবং ব্যবস্থা নেয়া হচ্ছে।”

এর আগে গত মাসে বিটিআরসির সাইবার ক্রাইম প্রতিরোধে বিশেষ টিম (বিডি-সিএসআইআরটি) জানিয়েছিল ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগে ১২টি ব্লগ ও ফেইসবুক পেইজ বন্ধ করা হয়েছে।

বিএনপি চেয়ারপার্সনের সাবেক উপদেষ্টা মাহমুদুর রহমান সম্পাদিত দৈনিক আমার দেশে এক প্রতিবেদনে শনিবার দাবি করা হয়েছে, ‘পত্রিকাটির অনলাইন সংষ্করণ পড়তে বিঘ্ন সৃষ্টি করা হচ্ছে। এক্ষেত্রে বিটিআরসির নির্দেশে ইন্টারনেট সেবাদানকারীরা প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।’

একই অভিযোগ জানাতে তারা বিকেলে সংবাদ সম্মেলনও করে।

এ বিষয়ে জানাতে চাওয়া হলে সুনীল কান্তি বোস বলেন, কোন ধরনের সংবাদপত্র বা গণমাধ্যমের অনলাইন সংষ্করণে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়নি, বিটিআরসি এ ধরনের কাজ করে না।

ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে বিটিআরসি কোয়ালিটি অব সার্ভিস কঠোরভাবে মেনে চলার নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান তিনি।

সুনীল কান্তি বোস বলেন, “কোন অনলাইন দেখতে বা পড়তে সমস্যা হলে তা প্রযুক্তিগত সমস্যাও হতে পারে।”

গত ২৭ ফেব্রুয়ারি এক সংবাদ সম্মেলনে তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু বলেছিলেন আমারদেশ, নয়াদিগন্ত এবং সংগ্রাম পত্রিকা শাহবাগ চত্বরের তরুণ প্রজন্মের আন্দোলনের বিষয়ে জঙ্গি সাংবাদিকতা শুরু করেছে।পত্রিকাগুলো মিথ্যা বানোয়াট তথ্য দিয়ে জনগণকে বিভ্রান্ত করে ধর্মপ্রাণ মানুষের মধ্যে উম্মাদনা তৈরি করে দাঙ্গা লাগানোর চেষ্টা করছে।

গত বছরের ২৫ জানুয়ারি সাইবার ক্রাইম প্রতিরোধে একটি বিশেষ টিম গঠন করে বিটিআরসি। বাংলাদেশ কম্পিউটার সিকিউরিটি ইনসিডেন্ট রেসপন্স টিম (বিডি-সিএসআইআরটি) নামে এই টিম সে সময় থেকে  সাইবার ক্রাইম সনাক্তে কাজ শুরু করে।

একই বছরের ২২ এপ্রিল থেকে contact@csirt.gov.bd ঠিকানায় সাইবার ক্রাইম প্রতিরোধে অভিযোগ ও পরামর্শ নেয়া শুরু হয়। অভিযোগ পাওয়া মাত্র তদন্ত করে গুরুত্ব বুঝে তাৎক্ষণিক ব্যবস্থা নেয় বিটিআরসি।