১২টি ব্লগ ও ফেইসবুক পেইজ বন্ধ

ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগে ১২টি ব্লগ ও ফেইসবুক পেইজ বন্ধ করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির সাইবার ক্রাইম প্রতিরোধে বিশেষ টিম (বিডি-সিএসআইআরটি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2013, 05:52 AM
Updated : 20 Feb 2013, 06:56 AM
বাংলাদেশ কম্পিউটার সিকিউরিটি ইনসিডেন্ট রেসপন্স টিমের একজন সদস্য বুধবার বিকেলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য জানিয়েছেন।

এর মধ্যে রয়েছে সোনার বাংলা ব্লগ এবং বাঁশের কেল্লা ও ধর্মকারী নামের ফেইসবুক পেইজ।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ভাইস চেয়ারম্যান ও বাংলাদেশ কম্পিউটার সিকিউরিটি ইনসিডেন্ট রেসপন্স টিমের (বিডি-সিএসআইআরটি) আহ্বায়ক গিয়াসউদ্দিন আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “রাজনৈতিক দল বিবেচনায় নয়, প্রচলিত আইনেই ব্লগ বা ফেইসবুক পেইজ বন্ধ করে দেয়া হচ্ছে।”

রাষ্ট্রীয়, সমাজ বা রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় বিদ্বেষ ছড়ায় এ ধরনের লেখা ও ছবির বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিডি-সিএসআইআরটি সব সময় কাজ করে বলে জানান তিনি।

গত শনিবার সোনার বাংলা নামে একটি ব্লগ বন্ধ করে দেয় বিটিআরসি।

ব্লগার রাজীব খুনের জন্য জামায়াত-শিবিরকে দায়ী করে সোনার বাংলা ব্লগে একটি পোস্ট থেকে হুমকি দেয়ার কথা জানায় শাহবাগের আন্দোলনকারী ব্লগাররা।

স্থপতি রাজীব গত শুক্রবার রাতে মিরপুরের পলাশ নগরে তার বাড়ির সামনে খুন হন। রাজীবের স্বজন ও ব্লগাররা বলছেন, জামায়াত-শিবির কর্মীরা এই খুনের সঙ্গে জড়িত।

গত বছরের ২৫ জানুয়ারি সাইবার ক্রাইম প্রতিরোধে একটি বিশেষ টিম গঠন করে বিটিআরসি। বাংলাদেশ কম্পিউটার সিকিউরিটি ইনসিডেন্ট রেসপন্স টিম (বিডি-সিএসআইআরটি) নামে এই টিম সে সময় থেকে সাইবার ক্রাইম সনাক্তে কাজ শুরু করে।

একই বছরের ২২ এপ্রিল থেকে contact@csirt.gov.bd ঠিকানায় সাইবার ক্রাইম প্রতিরোধে অভিযোগ ও পরামর্শ নেয়া শুরু হয়। অভিযোগ পাওয়া মাত্র তদন্ত করে গুরুত্ব বুঝে তাৎক্ষণিক ব্যবস্থা নেয় বিটিআরসি।

বাংলাদেশে ২০১০ সালের ২৯ মে প্রথমবারের মতো ফেইসবুক ব্লক করেছিল সরকার। তবে কয়েকদিন পর তা খুলে দেয়া হয়।