ট্রেনের ছাদে লোক তুলে পয়সা ইনকাম? হাই কোর্টের উষ্মা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনির আন্দোলনের প্রেক্ষাপটে রেলওয়ের অব্যবস্থাপনা নিয়ে শুনানিতে ট্রেনের ছাদে যাত্রী বহন বন্ধ করতে বলেছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2022, 08:23 AM
Updated : 21 July 2022, 08:36 AM

রেলের টিকেট কালোবাজারি বন্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা আগামী ৩১ জুলাইয়ের মধ্যে রেলওয়েকে জানাতে নির্দেশ দিয়েছে আদালত।

বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাই কোর্ট বেঞ্চ বৃহস্পতিবার স্বতঃপ্রণোদিত হয়ে শুনানি করে এই মৌখিক আদেশ দেয়।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক, দুদকের আইনজীবী মো. খুরশীদ আলম খান, রেলওয়ের যুগ্ম মহাপরিচালক (অপারেশন্স) এ এম সালাউদ্দিন, পরিচালক (ট্রাফিক) নাহিদ হাসান খান এবং সহজ ডটকমের ভাইস প্রেসিডেন্ট মো. জুবায়ের হোসেন আদালতে উপস্থিত ছিলেন এ সময়।

শুনানির সময় রেলের কর্মকর্তাদের উদ্দেশ্য করে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার বলেন, “কেন ট্রেনের ছাদে লোক ওঠে? এটা কি পয়সা ইনকামের পথ? ট্রেন জাতীয় সম্পদ। ট্রেন কি আপনারা গ্রাস করতে চাচ্ছেন?

রেল কর্মকর্তা সালাউদ্দিন এ সময় বলেন, “মাই লর্ড, ছাদে যাত্রী ওঠা বন্ধ করা সম্ভব হচ্ছে না। কিছু সীমাবদ্ধতা আছে, তবু এটা আমাদের ব্যর্থতা।”

এ সময় বিচারক বলেন, “ছাদে বা দাঁড়িয়ে যারা যাচ্ছে, তারা কি টাকা দিচ্ছে না? এটা তো দুর্নীতি। আর ছাদে যাত্রী ওঠানো বন্ধ করতে পারছেন না- এই অসহায়ত্ব প্রকাশ করলে কি দেশ চলবে? এটা কোনো কথাই না। আপনাদের দায়িত্ব পালন করতে হবে। অসম্ভব বলে কিছু নেই। এগুলো ঠিক হতে আর কতদিন সময় লাগবে? দেশ স্বাধীনের তো ৫০ বছর হয়ে গেছে।”

বিচারপতি নজরুল ইসলাম তালুকদার বলেন, “সব ক্ষেত্রে কিছু সিন্ডিকেটের কারণেই দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনির আন্দোলনের প্রসঙ্গে আদালতে সহজ ডটকমের ভাইস প্রেসিডেন্ট জুবায়ের হোসেন বলেন, “অনলাইনে টিকেট পেতে পেমেন্ট করতে ১৫ মিনিট সময় থাকে। কিন্তু তিনি (রনি) এক ঘণ্টা পর পেমেন্ট করেছিলেন, তাই তিনি টিকেট পাননি। তবে ৩ দিন পর সেই পেমেন্ট করা টাকা ফেরত দেওয়া হয়েছে।”

এ সময় দুদকের আইনজীবী খুরশীদ আলম খান আদালতকে বলেন, “মাই লর্ড, সহজ ডটকম এটা বলে পার পেতে পারে না। গতকাল ভোক্তা অধিকার তাদের অনিয়ম পেয়ে দুই লাখ টাকা জরিমানা করেছে, যেখান থেকে ৫০ হাজার টাকা রনি পাবেন।”

তখন সহজ ডটকমের ভাইস প্রেসিডেন্ট আদালতকে বলেন, “আমরা ভোক্তা অধিকারের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করব।”

এরপর বিচারপতি নজরুল ইসলাম তালুকদার বলেন, “আজ থেকেই ট্রেনের ছাদে যাত্রী চড়া বন্ধ ঘোষণা করা হল।”

একই সাথে ট্রেনের টিকেট কালোবাজারি ও ছাদে যাত্রী বহন বন্ধের বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা রেলওয়ে কর্তৃপক্ষকে আগামী ৩১ জুলাইয়ে মধ্যে ব্যাখ্যা দিতে নির্দেশ দেয় আদালত।

রাষ্ট্রপক্ষের আইনজীবী এ কে এম আমিন উদ্দিন মানিক পরে সাংবাদিকদের বলেন, “মহিউদ্দিন রনির আন্দোলনের যুক্তি এবং তার ছয় দফার বিষয়ে বুধবার জানতে চেয়েছিল আদালত। আমি রেলের ডিজির সাথে টেলিফোনে যোগাযোগ করেছি, তিনি বলেছেন- এ বিষয়ে কমিটি গঠনের জন্য পদক্ষেপ নিয়েছেন, তাদের জিএমকে চিঠি দিয়ে মহিউদ্দিন রনির দাবি-দাওয়া সম্পর্কে আগামী সাত দিনের মধ্যে কমিটি গঠন করে প্রতিবেদন দিতে বলেছেন।”

রেলের ডিজির সাথে যোগাযোগের বিষয়টি আদালতকে অবহিত করেছেন এবং রেলের ডিজি আদালতে প্রতিনিধি পাঠিয়েছেন জানিয়ে তিনি বলেন, “আদালত উনাদের বক্তব্য শুনে ট্রেনের অব্যবস্থাপনার বিষয়ে বলেছেন- ট্রেনের ছাদে কোনো যাত্রী বহন করতে পারবে না। আজ থেকে টিকেট কালোবাজারি চলবে না, তা বন্ধ করতে হবে। এ মর্মে উনারা মৌখিকভাবে নির্দেশনা দিয়েছেন।”

একইসাথে ট্রেনের ছাদে যাত্রী বহন এবং টিকেট কালোবাজারিসহ দুর্নীতি সংক্রান্ত বিষয়ে ৩১ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন দিতে আদালত নির্দেশ দিয়েছে জানিয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেন, “ওই প্রতিবেদন দেখে তারপর আদালত এই বিষয়ে আদেশ দেবে।” 

রেলওয়ের অব্যবস্থাপনার প্রতিবাদ জানিয়ে ছয় দফা দাবিতে গত ৭ জুলাই কমলাপুর টিকেট কাউন্টারের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মহিউদ্দিন রনি। এরপর মঙ্গলবার পদযাত্রা করে রেলের মহাপরিচালককে তিনি স্মারকলিপি দেন।

রনির ভাষ্য, ১৩ জুন বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট থেকে ঢাকা-রাজশাহী রুটের ট্রেনের টিকেট কেনার চেষ্টা করেন তিনি। তার বিকাশ অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হলেও ট্রেনের কোনো আসন তিনি পাননি।

পরে কমলাপুর রেলস্টেশনে সার্ভার কক্ষে অভিযোগ জানালে সেখান থেকে তাকে ‘সিস্টেম ফল’ করার কথা বলা হয় এবং ১৫ দিনের মধ্যে টাকা না পেলে আবার যেতে বলা হয়৷ কিন্তু ওই মুহূর্তে ওই কক্ষে থাকা কম্পিউটার অপারেটর ৬৮০ টাকার আসন ১ হাজার ২০০ টাকায় বিক্রি করেন বলে অভিযোগ রনির।

ওই ঘটনার বিষয়ে ১৪ ও ১৫ জুন দুবার তিনি ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করেন। কিন্তু সেখান থেকে তাৎক্ষণিক সমাধান না পেয়ে ৭ জুলাই তিনি কমলাপুর রেলস্টেশনে অবস্থান ও গণস্বাক্ষর কর্মসূচি শুরু করেন।

বিষয়টি নিয়ে সারা দেশে আলোচনার মধ্যে ভোক্তা অধিকার অধিদপ্তর বুধবার রনির অভিযোগের বিষয়ে শুনানির আয়োজন করে। রায়ে সহজ ডটকমকে ২ লাখ টাকা জরিমানা করা হয়।

এদিকে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন নজরে আসায় বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাই কোর্ট বেঞ্চও বুধবার স্বতঃপ্রণোদিত হয়ে বিষয়টি নিয়ে শুনানি করে এবং রেলের অনিয়ম বন্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) কী পদক্ষেপ নিয়েছে, তা জানতে চায়।