শেষ হল বাজেট অধিবেশন

একাদশ জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশন শেষ হয়েছে; যা ছিল এ বছরের বাজেট অধিবেশন।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2022, 07:22 PM
Updated : 30 June 2022, 07:22 PM

বৃহস্পতিবার রাতে রাষ্ট্রপতির আদেশ পড়ে শুনিয়ে অধিবেশনের ইতি টানেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এর আগে অধিবেশনে সমাপনী বক্তব্য দেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত ৫ জুন শুরু হয় এ অধিবেশন। ৯ জুন ২০২২-২৩ অর্থবছরের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, যা বৃহস্পতিবার পাস হয়। আগের দিন পাস হয় অর্থবিল।

অর্থমন্ত্রীর বাজেট পেশের পর পুরো অধিবেশন জুড়ে এর ওপর আলোচনা করেন সংসদ সদস্যরা। মহামারীকালে গত দুই বছরের চেয়ে এবারের বাজেট অধিবেশন ছিল দীর্ঘ। বাজেট নিয়ে আলোচনাও হয়েছে গত দুই বছরের তুলনায় অনেক বেশি সময় ধরে।

২০২০ সালে বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে সংক্ষিপ্ত বাজেট অধিবেশন হয়েছিল। নয় দিনের ওই অধিবেশনে ১৮ জন সংসদ সদস্য আলোচনা করেছিলেন।

অর্থমন্ত্রীর বাজেট উত্থাপনের পর গত ১৩ জুন বিদায়ী ২০২১-২২ অর্থবছরের জন্য ১৭ হাজার ৫২৪ কোটি ৬৪ লাখ ৫ হাজার টাকার সম্পূরক বাজেট সংসদে পাস হয় ।

২০ কার্য দিবসের এ অধিবেশনে নতুন অর্থবছরের বাজেট ও আগের বছরের সম্পূরক বাজেটের ওপর মোট ৩৮ ঘণ্টা ৫৭ মিনিট আলোচনা করেন সরকারি ও বিরোধী দলের ২২৮ জন সংসদ সদস্য।

এ অধিবেশন আগামী ৪ জুলাই শেষ করার সিদ্ধান্ত নিয়েছিল কার্যউপদেষ্টা কমিটি। তবে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ার কারণে অধিবেশন আগেভাগে শেষ করা হয়েছে সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে।

এবারের অধিবেশনে প্রধানমন্ত্রীর কাছে ৮১টি প্রশ্ন করেন সংসদ সদস্যরা। এর মধ্যে ৪১টি প্রশ্নের উত্তর দেন সংসদ নেতা।

অন্য মন্ত্রীদের কাছে এক হাজার ৬৪৫টি প্রশ্ন করে সংসদ সদস্যরা এক হাজার ৩১১টির উত্তর পেয়েছেন।

এছাড়া এ অধিবেশনে পদ্মা সেতু নির্মাণের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে একটি সাধারণ প্রস্তাবের ওপর আলোচনা শেষে তা গ্রহণ করা হয়।

অধিবেশন শেষ করার আগে পদ্মা সেতু নিয়ে সরকারের সেতু বিভাগের তৈরি করা একটি প্রামাণ্য চিত্র অধিবেশন কক্ষে দেখানো হয়।