শেখ হাসিনাকে সফরের আমন্ত্রণ মোদীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন প্রতিবেশী দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2022, 04:58 PM
Updated : 23 June 2022, 04:58 PM

ঢাকায় ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বৃহস্পতিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর জাতীয় সংসদ ভবনস্থ কার্যালয়ে গিয়ে শেখ হাসিনার কাছে এই আমন্ত্রণপত্র হস্তান্তর করেন।

বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, “আগামী সেপ্টেম্বরে শেখ হাসিনার সফর নিয়ে দুই দেশের কর্মকর্তারা কূটনৈতিক চ্যানেলে কাজ করছেন।”

দোরাইস্বামীর সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পারস্পরিক স্বার্থে ভারতের সঙ্গে যৌথভাবে অভিন্ন নদীগুলোতে ড্রেজিং পরিচালনার প্রস্তাব করেন।

তিনি বলেন, নিয়মিত নদী খননের মাধ্যমে একটি জল সংরক্ষণাগার নিশ্চিত করা যেতে পারে।

ভারতের আসাম, অরুণাচল ও মেঘালয় রাজ্যে সাম্প্রতিক বন্যার কারণে সৃষ্ট বিপর্যয় নিয়ে উদ্বেগ প্রকাশের সঙ্গে প্রধানমন্ত্রী ভারতীয় দূতকে বলেন, পূর্ব ভারতের পাহাড়জুড়ে ভারী বর্ষণে বাংলাদেশের উত্তর-পূর্ব অংশের বেশিরভাগ এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ সরকার এ ধরনের যে কোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় ভারতের সঙ্গে একসঙ্গে কাজ করতে প্রস্তুত রয়েছে।

জবাবে ভারতীয় হাইকমিশনার বলেন, তার দেশও বাংলাদেশের বন্যার্তদের সহায়তা করতে প্রস্তুত রয়েছে।

দোরাইস্বামী আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান। এছাড়া তিনি বহুল আকাঙ্ক্ষিত পদ্মা সেতুর নির্মাণ কাজ সফলভাবে সম্পন্ন করায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান।

এ প্রসঙ্গে তিনি বলেন, নবনির্মিত সেতু উভয় দেশকে সরাসরি সংযুক্ত করবে এবং এ অঞ্চলে যোগাযোগ বাড়াবে।

ভারতীয় হাইকমিশনার জানান, চট্টগ্রাম সমুদ্রবন্দর ব্যবহার করে ভারতে পণ্য পরিবহনের জন্য ইতোমধ্যে একটি ‘ট্রায়াল রান’ করা হয়েছে এবং চারটি ভিন্ন সড়কেও এই ধরনের ‘ট্রায়াল রান’ অনুষ্ঠিত হবে।

বিদ্যুতের বিষয়ে ভারতীয় রাষ্ট্রদূত বলেন, নেপাল থেকে বাংলাদেশে বিদ্যুৎ পৌঁছানোর জন্য ভারত একটি কোম্পানি গঠন করবে এবং ট্রান্সমিশন লাইন নির্মাণে বিনিয়োগ করবে।