পদ্মা সেতু যাওয়ার এক্সপ্রেসওয়েতে টোল আদায় করবে কোরীয় কোম্পানি

ঢাকা থেকে পদ্মা সেতু যেতে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়ক’ বা ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে ব্যবহারে আলাদা টোল আদায়ের জন্য কোরীয় একটি কোম্পানিকে দায়িত্ব দিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2022, 04:44 PM
Updated : 22 June 2022, 04:44 PM

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন- কেইসিকে ৭১৭ কোটি ৪ লাখ ৯৯৯ টাকায় এ কাজের জন্য নিয়োগ দেওয়া হয়।

প্রতিষ্ঠানটি আগামী পাঁচ বছরের জন্য ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়ক’ এর রক্ষণাবেক্ষণ, টোল আদায় ও অন্যান্য পরিচালন কাজে যুক্ত থাকবে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জিল্লুর রহমান চৌধুরী সাংবাদিকদের জানান, “এক্সপ্রেসওয়ে যারা ব্যবহার করবে তাদেরকে পৃথক টোল দিতে হবে; পদ্মা সেতুর টোল আলাদা।”

ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে হিসেবে পরিচিত মহাসড়কে মাদারীপুরের পাচ্চর থেকে ভাঙ্গা পর্যন্ত অংশ যুক্ত করে জাতির পিতার নামে নামকরণ করা হয়।

পদ্মা সেতু উদ্বোধনের দিন ঢাকা থেকে মাওয়া পর্যন্ত বুড়িগঙ্গা, ধলেশ্বরী এবং আড়িয়াল খাঁ সেতুর টোল ফ্রি করে জারি করা প্রজ্ঞাপনও এই নাম ব্যবহার করা হয়।

এর আগে জাতির পিতার নামে এই সড়কের নামকরণ করে ২০১৯ সালের ১৯ ফেব্রুয়ারি প্রজ্ঞাপন জারি করেছিল সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। তবে মহাসড়কটির এই নাম এতদিন ব্যবহার হয়নি।

বুধবার অতিরিক্ত সচিব জানান, এদিন সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে নির্মাণ সংক্রান্ত ১৫টি প্রস্তাব এসেছে। এরমধ্যে ১২টি প্রস্তাবই ভেরিয়েশন বাবদ; ক্রয় সংক্রান্ত কোনো প্রস্তাব ছিল না। সবগুলোই পাস হয়েছে।