আত্মসমর্পণের পর কারাগারে জিকে শামীমের মা

অবৈধ সম্পদ অর্জনের মামলায় এসএম গোলাম কিবরিয়া শামীম ওরফে জিকে শামীমের মা আয়েশা আক্তার আত্মসমর্পণ করার পর তাকে কারাগারে পাঠিয়েছে আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2022, 09:42 AM
Updated : 25 Jan 2022, 09:42 AM

গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ায় আয়েশা আক্তার মঙ্গলবার ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন।

বিচারক কে এম ইমরুল কায়েশ শুনানি শেষে জামিন আবেদন নাকচ করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

আয়েশার পক্ষে জামিন শুনানিতে তার আইনজীবী মো. মিজানুর রহমান বলেন, “ছেলের দায় এই বৃদ্ধার ঘাড়ে চাপবে কেন? তিনি বৃদ্ধা, অসুস্থ।”

অন্যদিকে জামিন আবেদনের বিরোধিতা করে রাষ্ট্রপক্ষে শুনানি করেন দুদকের  আইনজীবী মোশাররফ হোসেন কাজল।

ঢাকা মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েশ গতবছরের ১৬ নভেম্বর এ মামলার অভিযোগপত্র আমলে নিয়ে আয়েশা আক্তারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

২৯৭ কোটি ৮ লাখ ৯৯ হাজার টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ২০১৯ সালের ২১ অক্টোবর শামীম ও তার মা আয়েশা আক্তারের বিরুদ্ধে এই মামলা করেন দুদকের উপ-পরিচালক মো. সালাহউদ্দিন।

২০২১ সালের শুরুর দিকে এ মামলায় তাদের দুজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়। শামীমের বিরুদ্ধে মাদক, মুদ্রা পাচার ও অস্ত্র আইনেইও তিনটি মামলা রয়েছে।

অনুসন্ধানে জি কে শামীমের মা আয়েশা আক্তারের কোনো বৈধ আয়ের উৎস খুঁজে না পাওয়ায় এ মামলায় তাকেও আসামি করে দুদক।

ঢাকায় জুয়াবিরোধী অভিযানের মধ্যে ২০১৯ সালের ২০ সেপ্টেম্বর জি কে শামীমকে সাত দেহরক্ষীসহ গ্রেপ্তার করে র‌্যাব।

সেদিন গুলশানের নিকেতনে জি কে শামীমের অফিসে কয়েক ঘণ্টার অভিযানে প্রায় দুই কোটি টাকা, পৌনে দুইশ কোটি টাকার এফডিআর, আগ্নেয়াস্ত্র ও মদ পাওয়ার কথা জানানো হয়।

যুবলীগের সমবায় সম্পাদক পরিচয়ে ঠিকাদারি ব্যবসা চালিয়ে আসা শামীমের বিরুদ্ধে সেসময় টেন্ডারবাজি-চাঁদাবাজির অভিযোগ করা হয়।

তার মালিকানাধীন জিকেবি অ্যান্ড কোম্পানি প্রাইভেট লিমিটেডের হাতে গণপূর্ত অধিদপ্তরের ৫৩টি প্রকল্প ছিল। এসব প্রকল্পের চুক্তিমূল্য চার হাজার ৫৫০ কোটি ৬৫ লাখ টাকা।