খালেদা জিয়ার শর্ত শিথিলের সুযোগ আছে কিনা ‘দেখতে হবে’: আইনমন্ত্রী

দুর্নীতি মামলায় দণ্ডিত খালেদা জিয়াকে চিকিৎসার জন্যে বিদেশে নিতে পরিবারের আবেদন পর্যালোচনার পর ফাইল নিয়ে গুলশানে আইনমন্ত্রীর অফিসের উদ্দেশ্যে রওনা হয়েছেন আইন সচিব মো. গোলাম সারওয়ার।

জ্যেষ্ঠ প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2021, 09:46 AM
Updated : 6 May 2021, 09:46 AM

এদিকে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, খালেদা জিয়ার ক্ষেত্রে শর্ত শিথিলের সুযোগ আছে কিনা, তা ‘দেখতে হবে’।

বৃহস্পতিবার দুপুরে গুলশানে নিজের ব্যক্তিগত কার্যালয়ে তিনি সাংবাদিকদের বলেন, “ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারায় বেগম খালেদা জিয়ার সাজা ও দণ্ডাদেশ স্থগিত করা হয়েছিল। এখানে দুটি নির্দিষ্ট শর্ত দেওয়া ছিল। শর্তগুলি মেনে তারা স্থগিতাদেশ গ্রহণ করেছিলেন এবং খালেদা জিয়াকে মুক্ত করেছিলেন।”

সেই শর্তে বলা হয়েছিল, মুক্ত থাকার সময়ে খালেদা জিয়াকে ঢাকায় নিজের বাসায় থেকে চিকিৎসা নিতে হবে এবং তিনি বিদেশে যেতে পারবেন না।

সাংবাদিকদের প্রশ্নে আইমন্ত্রী বলেন, “৪০১ ধারার কাজ যখন সম্পন্ন হয়েছে, তখন এটা নির্বাহী আদেশে হয়েছিল। এখন আদালতের কিছু করার নেই। এখন দেখতে হবে ৪০১ ধারায় যখন আমরা কার্যসম্পাদন করে দিয়েছি; সেক্ষেত্রে এ শর্তগুলি শিথিল করার কোনো সুযোগ আছে কিনা।”

গত বছর মুক্তি পেয়ে বিএসএমএমইউ হাসপাতাল থেকে বাসার পথে খালেদা জিয়া। ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর এখন ঢাকার এভার কেয়ার হাসপাতালে সিসিইউতে চিকিৎসাধীন।        

দুর্নীতির মামলায় দণ্ড নিয়ে তিন বছর আগে কারাগারে যাওয়ার পর গত বছর মহামারীর ‍শুরুতে পরিবারের আবেদনে সরকার দণ্ডের কার্যকারিতা স্থগিত করে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে সাময়িক মুক্তি দেয়। তখন তাকে দেশেই চিকিৎসা নেওয়ার শর্ত দেওয়া হয়।

এখন করোনাভাইরাসে আক্রান্ত খালেদাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিতে সরকারের কাছে আবেদন করেছে তার পরিবার। তার ছোট ভাই শামীম এস্কান্দার বুধবার রাতে ওই আবেদন নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন।

রাতেই তা আইন মন্ত্রণালয়ে পাঠানোর কথা জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছিলেন, খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার প্রয়োজন হলে বিষয়টি ‘ইতিবাচক দৃষ্টিতে’ বিবেচনা করা হবে।

আর আইনমন্ত্রী আনিসুল হক বৃহস্পতিবার দুপুরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মন্ত্রণালয়ে পর্যালোচনা শেষে ফাইল তার হাতে পৌঁছালে তিনি দেখে এ বিষয়ে মতামত দেবেন।

খালেদা জিয়ার পরিবারের আবেদন পর্যালোচনার পর বেলা ৩টার দিকে ফাইল নিয়ে সচিবালয় থেকে গুলশানে আইনমন্ত্রীর অফিসের উদ্দেশ্যে রওনা হন আইন সচিব মো. গোলাম সারওয়ার।

সে সময় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, “এ বিষয়ে মন্ত্রী কথা বলবেন। শামীম এস্কান্দার সাহেব বিদেশ নেওয়ার জন্য আবেদন করেছেন, এটা রিপোর্টে আছে। আমি ফাইলগুলো নিয়ে যাচ্ছি মন্ত্রী মহোদয়ের ওখানে।”

ওই আবেদনে খালেদা জিয়াকে কোন দেশে নিতে চাওয়া হয়েছে জানতে চাইলে সচিব বলেন, “না, উনারা কোনো দেশ উল্লেখ করেননি। শুধু চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার কথা বলেছেন। আর কিছু বলেননি।”

অনুমতি দেওয়ার ক্ষেত্রে প্রক্রিয়াটি কী হবে জানতে চাইলে গোলাম সারওয়ার বলেন, “আমরা মতামত দিলে সেটা স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সামারি হয়ে প্রধানমন্ত্রীর কাছে যাবে। আমরা ফাইল নিয়ে যাচ্ছি, মন্ত্রী মহোদয় সিদ্ধান্ত দিলে, তখন বাকিটা হবে।”