খালেদার নথি দেখে ‘মতামত জানাবেন’ আইনমন্ত্রী

খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্যে বিদেশে নেওয়ার অনুমতি চেয়ে পরিবারের আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আইন মন্ত্রণালয়ে পৌঁছেছে জানিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, নথি হাতে পাওয়ার পর তিনি দেখে এ বিষয়ে মতামত দেবেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2021, 08:13 AM
Updated : 6 May 2021, 08:50 AM

বৃহস্পতিবার দুপুরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “গতকাল রাত ১১টায় ফাইলটি আমার মন্ত্রণালয়ে এসেছে। এখনও ফরমালিটিজ শেষে করে আমার হাত পর্যন্ত পৌঁছায়নি। আসুক, তারপর দেখছি।”

ফাইল পাওয়ার পর ‘গুরুত্ব বিবেচনা করে’ দ্রুত মতামত দেওয়া হবে বলে জানান আইনমন্ত্রী।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর এখন ঢাকার এভার কেয়ার হাসপাতালে সিসিইউতে চিকিৎসাধীন।

আইনমন্ত্রী আনিসুল হক, ফাইল ছবি

দুর্নীতির মামলায় দণ্ড নিয়ে তিন বছর আগে কারাগারে যাওয়ার পর গত বছর করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটলে পরিবারের আবেদনে সরকার দণ্ডের কার্যকারিতা স্থগিত করে তাকে সাময়িক মুক্তি দেয়। তখন দেশেই চিকিৎসা নেওয়ার শর্ত দেওয়া হয় ৭৬ বছর বয়সী এই সাবেক প্রধানমন্ত্রীকে।

এখন তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিতে সরকারের কাছে আবেদন করেছে তার পরিবার। বিএনপি চেয়ারপারসনের ছোট ভাই শামীম এস্কান্দার বুধবার রাতে ওই আবেদন নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন। পরে রাতেই তা আইন মন্ত্রণালয়ে পাঠানো হয় মতামতের জন্য।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “একটা আবেদন পেয়েছি। বিদেশে বেগম খালেদা জিয়ার চিকিৎসার প্রয়োজন হলে ইতিবাচক দৃষ্টিতে বিবেচনা করা হবে।”

বৃহস্পতিবারের মধ্যে আইন মন্ত্রণালয়ের মতামত পাওয়া যাবে বলে স্বরাষ্ট্রমন্ত্রী সে সময় আশা প্রকাশ করেছিলেন। তবে বৃহস্পতিবারই তা সম্ভব হবে কিনা- তা স্পষ্ট করেননি আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেছেন, প্রয়োজনীয় কাজ শেষ হলে গণমাধ্যমকে সিদ্ধান্ত জানাতে ‘যথাসময়ে’ ব্রিফ করবেন তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক