ওআইসির আয়োজনে ঢাকায় ‘বঙ্গবন্ধু ইয়থ আর্ট কম্পিটিশন’

ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) ৫৭টি সদস্য রাষ্ট্র ও অন্যান্য মুসলিম দেশের অংশগ্রহণে শুরু হচ্ছে ‘ঢাকা ওআইসি ইয়থ ক্যাপিটাল ২০২০-২১ বঙ্গবন্ধু ইয়থ আর্ট কম্পিটিশন’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2021, 01:32 PM
Updated : 1 March 2021, 01:32 PM

সোমবার থেকে এ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য অনলাইন নিবন্ধন শুরু হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব মো. নওসাদ হোসেন।

৩১ মার্চ পর্যন্ত www.dhaka.oicyouthcapital.com ওয়েবসাইট থেকে আগ্রহী শিল্পীরা নিবন্ধন করতে পারবেন বলে জানান তিনি।

যু্ব ও ক্রীড়া মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণায়, বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং ইস্তাম্বুলভিত্তিক ইসলামিক সহযোগিতা যুব ফোরাম (আইসিওয়াইএফ) যৌথভাবে এ প্রতিযোগিতার আয়োজন করছে।

সোমবার শিল্পকলা একাডেমিতে এক সংবাদ সম্মেলনে নওসাদ বলেন, ওআইসির ৫৭টি সদস্য রাষ্ট্র এবং অন্যান্য দেশের মুসলিম সম্প্রদায়ের ১৮ থেকে ৩৫ বছর বয়সী চারুশিল্পীরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।

অংশগ্রহণকারী দেশগুলোকে ছয়টি অঞ্চলে ভাগ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশ, মধ্যপ্রাচ্য, এশিয়ার বাকি অংশ, আফ্রিকা, উত্তর ও দক্ষিণ আমেরিকা, ইউরোপ এবং অস্ট্রেলিয়া।

“বাংলাদেশ ব্যতীত অন্য পাঁচটি অঞ্চল থেকে দুই সদস্যবিশিষ্ট জুরি বোর্ড পাঁচ অঞ্চলের দেশেসমূহ থেকে নির্ধারিত শিল্পকর্ম এবং চারটি ক্যাটাগরিতে চারটি আঞ্চলিক পুরস্কার নির্বাচন করবে।”

যে চারটি ক্যাটাগরিতে প্রতিযোগিতা হবে সেগুলো হল- কনটেম্পোরারি আর্ট, ক্যালিগ্রাফি, ফটোগ্রাফি ও গ্রাফিক ডিজাইন।

চূড়ান্ত প্রতিযোগিতায় ১০০টি শিল্পকর্ম নির্বাচন করা হবে জানিয়ে শিল্পকলা একাডেমির সচিব বলেন, এসব শিল্পকর্মের মধ্যে বাংলাদেশ থেকে ২০টি, মধ্যপ্রাচ্য থেকে ২০টি, এশিয়ার বাকি অংশের দেশগুলো থেকে ২০টি, আফ্রিকার ১৫টি, উত্তর ও দক্ষিণ আমেরিকার ১০টি এবং ইউরোপ ও অস্ট্রেলিয়ার ১৫টি শিল্পকর্ম নির্বাচন করা হবে।

এছাড়া অংশগ্রহণকারী শিল্পীদের নিজস্ব চিন্তাধারা উপস্থাপনের জন্য ছয়টি বিষয় নির্ধারণ থাকবে জানিয়ে তিনি বলেন, “সেগুলো মধ্যে রয়েছে বঙ্গবন্ধু এবং বাংলাদেশ, কোভিড-পেন্ডামিক, হিউম্যানিটি ইন রিফিউজি ক্রাইসিস, ইয়থ স্পিরিট ইন টেকনোলজি, ইসলামিক আর্ট এবং ক্লাইমেট চেঞ্জ।”

শিল্পকলা একাডেমির সচিব জানান, ১ থেকে ৩১ মার্চের মধ্যে প্রতিযোগিতায় অংশগ্রহনের জন্য রেজিস্ট্রেশনের পর অঞ্চলভিত্তিক চিত্রকর্ম নির্বাচন ও আঞ্চলিক পুরস্কার ঘোষণা করা হবে আগামী ১ থেকে ৭ এপ্রিল, ১১ থেকে ১৩ এপ্রিলের মধ্যে করা হবে গ্রান্ড পুরস্কার ঘোষণা।

এরপর ছয়টি অঞ্চলের ১০০টি চিত্রকর্ম নিয়ে আগামী ১৫ থেকে ৩০ এপ্রিল বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা গ্যালারিতে ভার্চুয়াল প্রদর্শনী হবে বলে জানান তিনি।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, সচিব মো. আখতার হোসেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিহা পারভীনসহ আরও অনেকে বক্তব্য দেন।