যশোর পৌর নির্বাচনের বাধা কাটল

সীমানা ও ভোটার তালিকা সংক্রান্ত জটিলতায় উচ্চ আদালতে আটকে যাওয়া যশোর পৌরসভা নির্বাচনের বাধা কাটল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2021, 09:49 AM
Updated : 22 Feb 2021, 09:49 AM

নির্বাচন স্থগিত করে হাই কোর্ট যে আদেশ দিয়েছিল, তার ওপরে স্থগিতাদেশ সোমবার বহাল রেখেছে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন তিন বিচারপতির আপিল বেঞ্চ।

ফলে আগামী ২৮ ফেব্রুয়ারি এ নির্বাচন হতে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী।  

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস কে মোরশেদ ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস। রিটের পক্ষে ছিলেন আইনজীবী আব্দুল মতিন খসরু ও পংকজ কুমার কুণ্ডু।

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোরশেদ পরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত ১৮ ফেব্রুয়ারি হাই কোর্টের আদেশ স্থগিত করে চেম্বার আদালত রাষ্ট্রপক্ষের আবেদনটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠয়েছিল।

“আজ শুনানির পর চেম্বার আদালতের স্থগিতাদেশই বহাল রেখেছেন আপিল বিভাগ। ফলে আগামী ২৮ ফেব্রুয়ারি নির্বাচন হতে বাধা নেই।”

গতবছর যশোর পৌরসভার সীমানা সম্প্রসারণ করা হয়। সম্প্রসারিত সীমানায় নতুন করে নয়টি মৌজা যশোর পৌরসভায় অন্তর্ভুক্ত করে গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ।  

কিন্তু গেজেট হওয়ার পরও মৌজাগুলোকে কোনো ওয়ার্ডে অন্তর্ভুক্ত করে ভোটার তালিকা হালনাগাদ করা হয়নি। অথচ তাদের কাছ থেকে কর নিচ্ছে পৌরসভা।

এ অবস্থায় নির্বাচনের তফসিল ঘোষণা ‘বেআইনি’ দাবি করে তা স্থগিত চেয়ে হাই কোর্টে রিট আবেদন করেন মো. আবদুল্লাহসহ সম্প্রসারিত এলাকার তিন বাসিন্দা।

সেই রিটের প্রাথমিক শুনানির পর গত ৯ ফেব্রুয়ারি যশোর পৌরসভার নির্বাচন স্থগিত করে দেয় হাই কোর্ট।

পরে হাই কোর্টের আদেশ স্থগিত চেয়ে চেম্বার আদালতে আবেদন করে রাষ্ট্রপক্ষ। গত ১৮ ফেব্রুয়ারি চেম্বার আদালত হাই কোর্টের আদেশটি স্থগিত করে রাষ্ট্রপক্ষের আবেদনটি সোমবার আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠায়।

তারই ধারাবাহিকতায় আবেদনটির শুনানির পর সর্বোচ্চ আদালত স্থগিতাদেশ বহাল রাখে আদেশ দিল।