কুকুর অপসারণ নিয়ে রিট কার্যতালিকা থেকে বাদ

রাজধানী থেকে বেওয়ারিশ কুকুর অপসারণ আপাতত বন্ধ থাকায় এ সংক্রান্ত রিট আবেদন হাই কোর্টের একটি বেঞ্চের কার্যতালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2020, 01:12 PM
Updated : 23 Nov 2020, 01:12 PM

বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর হাই কোর্ট বেঞ্চ উভয় পক্ষের সম্মতিতে সোমবার এ আদেশ দেয়।

রিট আবেদনকারী পক্ষে আদালতে শুনানিতে ছিলেন আইনজীবী মোস্তাফিজুর রহমান ও সাকিব মাহবুব। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন; সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল দেবাশিষ ভট্টাচার্য।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল দেবাশিষ পরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এখন আর কুকুর অপসারণ করছে না। যদি এরকম কোনো কার্যক্রম না চলে, তাহলে এই রিটের কোনো প্রাসঙ্গিকতা থাকছে না।

“যদি আবার এ কার্যক্রম চলে, তখন ইচ্ছে করলে তারা (রিট আবেদনকারীরা) আবার আসতে পারবেন। তাছাড়া একটা আন্তঃমন্ত্রণালয় সভা হওয়ার কথা, সে সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হবে।”

দেবাশিষ বলেন, সিটি করপোরেশনের মেয়রের সঙ্গে কথোপকথনের ভিত্তিতে অ্যাটর্নি জেনারেল আদালতে বিষয়টি জানিয়েছেন। এরপর আদালত রিট আবেদনটি কার্যতালিকা থেকে বাদ দেয়।

আইনজীবী সাকিব মাহবুব বলেন, “অ্যাটর্নি জেনারেল ডিএসসিসির মেয়রের সাথে কথা বলে আদালতকে জানিয়েছেন, তারা কুকর অপসারণ করছে না। ভবিষ্যতে যদি আবার অপসারণ করতে চায়, তাহলে রিট আবেদনকারীসহ সংশ্লিষ্টদের সাথে আলোচনা করেই সিদ্ধান্ত বা পদক্ষেপ নিতে হবে।”

প্রাণী কল্যাণ আইন-২০১৯ এর ধারা-৭ অনুযায়ী বেওয়ারিশ কুকুরসহ কোনো প্রাণীকে অপসারণ, স্থানান্তরিত বা ফেলে দেওয়া যাবে না।

কিন্তু কিছুদিন আগে অভিযোগ ওঠে, মৌখিক আদেশে টিএসসি ও ধানমণ্ডি থেকে বেওয়ারিশ কুকুর তুলে নিয়ে মাতুয়াইলে ছেড়ে দিচ্ছে ডিএসসিসি, যা আইনের লঙ্ঘন।

এরপরই রাজধানী থেকে বেওয়ারিশ কুকুর অপসারণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে গত ১৭ সেপ্টেম্বর হাই কোর্টে এই রিট আবেদন করা হয়।

‘অভয়ারণ্য’ ও ‘পিপলস ফর অ্যানিমেল ওয়েলফেয়ার’ নামের দুটি প্রাণিকল্যাণ সংগঠন ও অভিনেত্রী জয়া আহসান রিট আবেদনটি করেছিলেন।

কিন্তু রিটের ওপর প্রাথমিক শুনানির পরপরই কুকুর অপসারণ বন্ধ করে দেয় ডিএসসিসি কর্তৃপক্ষ।