ঢাকার দরিদ্রদের জন্য ৭০ লাখ ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র

করোনাভাইরাসের চ্যালেঞ্জ মোকাবেলায় ঢাকার নগরাঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীর খাদ্য সহায়তায় ৭০ লাখ ডলার ব্যয় করবে যুক্তরাষ্ট্র।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2020, 05:28 PM
Updated : 8 July 2020, 05:28 PM

বুধবার এক ভার্চুয়াল আয়োজনে এ অর্থের খাদ্য সহায়তা কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। বেসরকারি সংস্থা ব্র্যাককে সঙ্গে নিয়ে ওই কর্মসূচি বাস্তবায়ন করবে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।

অনুষ্ঠানে জানানো হয়, কল্যাণপুর ও সাততলা বস্তি এলাকায় বসবাসরত নিম্নআয়ের এক লাখ মানুষকে এই খাদ্য সহায়তা দেয়া হবে।

কোনো সদস্য কোভিড-১৯ রোগে আক্রান্ত হওয়ার কারণে যেসব পরিবার কোয়ারেন্টিনে আছে, সেসব পরিবারে খাদ্যের ঝুড়ি সরবরাহ করা হবে।

এছাড়া এলাকার বাসিন্দারা বিনামূল্যে অথবা স্বল্পমূল্যে কৃষকদের কাছ থেকে শাকসবজি পেতে এবং স্থানীয় বিক্রেতাদের কাছ থেকে অন্যান্য পুষ্টিকর খাদ্য পেতে ভাউচার পাবেন।

কর্মসূচি আরও সম্প্রসারিত হলে এটি বাজার ও স্থানীয় কৃষি উৎপাদনের মধ্যে সংযোগ পুনঃস্থাপনে সহায়তা করার মাধ্যমে স্থানীয় কৃষকদের জন্যও কাজ করবে।

দাতাদের কাছ থেকে অতিরিক্ত তহবিল পাওয়া গেলে এই পাইলট প্রকল্প দেশের অন্যান্য শহরাঞ্চলেও সম্প্রসারণের পরিকল্পনা কথাও অনুষ্ঠানে জানিয়েছে ডব্লিউএফপি।

কোভিড-১৯ মোকাবেলা প্রচেষ্টায় সহায়তা হিসেবে যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশকে যে চার কোটি ৩০ লাখ (৪৩ মিলিয়ন) ডলার দিয়েছে তার অংশ হিসেবে দেওয়া হচ্ছে এ অর্থ সহায়তা।

ভার্চুয়াল অনুষ্ঠানে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেন, “করোনাভাইরাস মোকাবেলায় সরকারের যে উদ্যোগ, সেটির সঙ্গে এটি যুক্ত হল। ভাইরাসের অভিঘাত মোকাবেলায় দরিদ্ররা তা কাজে লাগাতে পারবে।”

ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার বলেন, “কোভিড-১৯ এর বিস্তার বন্ধে সহায়তা করার অংশ হিসেবে বাড়ির বাইরে না যাওয়ার কারণে কোনো পরিবারের ক্ষুধার মুখে পড়া উচিৎ নয়।

“এই পাইলট কর্মসূচি ঢাকার নগরাঞ্চলে বসবাসকারী এইসব নিম্নআয়ের পরিবারগুলোকে সংকটকালে স্বাস্থ্যবান থাকার জন্য প্রয়োজনীয় পুষ্টিকর খাদ্য পেতে সহায়তা করবে।”

অনুষ্ঠানে বিশ্ব খাদ্য কর্মসূচির বাংলাদেশ পরিচালক রিচার্ড রাগান, ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ বক্তব্য দেন।