সিসিটিভি ভিডিও: ‘ময়ূর-২’ এর ধাক্কায় যেভাবে ডুবে যায় ‘মর্নিং বার্ড’

আকারে বহুগুণ বড় লঞ্চ ‘ময়ূর-২’ এর ধাক্কায় মুন্সীগঞ্জ থেকে যাত্রী নিয়ে আসা ছোট লঞ্চ ‘এমএল মর্নিং বার্ড’ কেমন করে মুহূর্তের মধ্যে বুড়িগঙ্গায় ডুবে গিয়েছিল, সেই দৃশ্য ধরা পড়েছে ঢাকা সদরঘাটের একটি সিসি ক্যামেরার ভিডিওতে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2020, 02:51 PM
Updated : 29 June 2020, 05:59 PM

সেই ভিডিও দেখে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, “যেভাবে ঘটনা ঘটেছে, আমার মনে হয়েছে এটা পরিকল্পিত। এটা কোনো দুর্ঘটনা নয়, হত্যাকাণ্ড।”

মুন্সিগঞ্জের কাঠপট্টি থেকে অর্ধশতাধিক যাত্রী নিয়ে সোমবার সকাল সাড়ে ৭টার দিকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসে এমএল মর্নিং বার্ড। সকাল সোয়া ৯টার আগে আগে লঞ্চটি ঢাকার শ্যামবাজারের কাছাকাছি চলে আসে। সদরঘাট টার্মিনাল থেকে কয়েকশ গজ দূরে থাকতে ময়ূর-২ লঞ্চের ধাক্কায় সেটি ডুবে যায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, চাঁদপুর থেকে আসা ময়ূর-২ ভোর সাড়ে ৪টার দিকে ঘাটে যাত্রী নামিয়ে অন্য ঘাটে গিয়ে বার্থিং করে। পরে আবার যাত্রী তোলার জন্য ব্যাক গিয়ারে চাঁদপুর ঘাটে আসছিল। তখনই মর্নিং বার্ডকে সেটি ধাক্কা দেয়।

ফেইসবুকে ছড়িয়ে পড়া সিসি ক্যামেরার সেই ভিডিওতে সকাল ৯টা ১২মিনিটে ময়ূর-২ লঞ্চটিকে ব্যাক গিয়ারে বেশ দ্রুতই এগোতে দেখা যায়। ‘মর্নিং বার্ড’ তখন যচ্ছিল ঘাটের দিকে। এক পর্যায়ে বিরাট আকৃতির ময়ূর-২ ‘মর্নিং বার্ড’ এর ওপর উঠে যায় এবং উল্টে গিয়ে তলিয়ে যায় যাত্রী বোঝাই লঞ্চটি।

ফায়ার সার্ভিস, নৌবাহিনী, কোস্ট গার্ড, নৌ পুলিশ ও বিআইডব্লিউটিএর কর্মীরা দুপুর পর্যন্ত নদী থেকে ৩২ জনের লাশ উদ্ধার করেছেন। আর কতজন নিখোঁজ আছেন, তা এখনও স্পষ্ট নয়।