সব অধস্তন আদালতকে ‘ই-কোর্ট রুমে’ পরিণত করার লক্ষ্য

তথ্যপ্রযুক্তি (আইসিটি) নেটওয়ার্কের আওতায় দেশের সবকটি অধস্তন আদালতকে ই-কোর্ট রুমে পরিণত করার লক্ষ্যের কথা জানিয়ে নতুন অর্থবছরের বাজেটে আইন ও বিচার বিভাগের জন্য ১ হাজার ৭৩৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা বিদায়ী অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ৬.৪ শতাংশ বেশি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2020, 06:31 PM
Updated : 11 June 2020, 06:31 PM

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২০-২০২১ অর্থবছরের জন্য পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকার এই বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিদায়ী অর্থবছরের মূল বাজেটে আইন ও বিচার বিভাগের বরাদ্দ ছিল ১ হাজার ৬৫০ কোটি টাকা। তবে সংশোধিত বাজেটে তা ১ হাজার ৬৩২ কোটি টাকায় নামিয়ে আনা হয়।

সুপ্রিম কোর্টের জন্য নতুন অর্থবছরে ২২২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা বিদায়ী অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১২ শতাংশ বেশি।

বিদায়ী অর্থবছরের মূল বাজেটে সুপ্রিম কোর্টের বরাদ্দ ছিল ১৯৫ কোটি টাকা, যা সংশোধিত বাজেটে বেড়ে ১৯৯ কোটি টাকা হয়।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তার বাজেট বক্তৃতায় বলেন, “দেশের অধস্তন আদালতসমূহকে আইসিটি নেটওয়ার্কের আওতায় আনার লক্ষ্যে ই-জুডিসিয়ারি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে প্রতিটি আদালতকে ই-কোর্ট রুমে পরিণত করা হবে।”

তাতে বিচারপ্রার্থীর সময় ও অর্থ সাশ্রয় হবে এবং এটি বাস্তবায়িত হলে বিচারপ্রার্থীরা শিগগিরই এর সুফল ভোগ করতে পারবেন বলে তিনি আশা প্রকাশ করেন।