ঈদ জামাত শুধু মসজিদে, কোলাকুলিতেও মানা

করোনাভাইরাস মহামারীর মধ্যে এসেছে এবারের ঈদুল ফিতর; সংক্রমণ এড়াতে এবার ঈদ জামাত হবে কেবল মসজিদে, তাতে অংশ নিতে হবে বিধিনিষেধ মেনে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2020, 06:01 AM
Updated : 24 May 2020, 08:03 AM

সবাইকে বাসা থেকে ওজু করে মসজিদে যেতে হবে মাস্ক পরে। কাতারে দাঁড়াতে হবে দূরত্ব রেখে। নামাজ শেষে কোলাকুলি বা হাত মেলানো যাবে না। করোনাভাইরাস অতি সংক্রামক বলেই এ ব্যবস্থা।

আবহাওয়া ভালো থাকলে এমনিতে দেশে ঈদের প্রধান জামাতটি হয় ঢাকায় জাতীয় ঈদগাহ ময়দানে। রাষ্ট্রপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদ, কূটনীতিকসহ সব শ্রেণি-পেশার মানুষ সেই জামাতে নামাজ পড়েন ঈদের সকালে। এবার তা হচ্ছে না।

প্রতিবছর কিশোরগঞ্জের শোলাকিয়ায় দেশের সর্ববৃহৎ ঈদ জামাতের আয়োজন হয়। ধর্ম মন্ত্রণালয় খোলা মাঠে ঈদ জামাত আয়োজনে নিষেধাজ্ঞা দেওয়ায় শোলাকিয়া ময়দানেও এবার জামাত হচ্ছে না বলে জানিয়েছেন কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী।

ঢাকায় প্রতিবার সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় জাতীয় ঈদগাহসহ ওয়ার্ডে ওয়ার্ডে ঈদ জামাতের আয়োজন করা হলেও এবার তা হচ্ছে না।

তবে কেন্দ্রীয়ভাবে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে বরাবরের মতই পাঁচটি ঈদ জামাতের আয়োজন থাকছে। স্বাস্থ্যবিধি মেনে চলতে সেখানে থাকছে বিশেষ ব্যবস্থা।

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, বায়তুল মোকাররমে প্রথম জামাত হবে সোমবার সকাল ৭টায়। তাতে ইমামতি করবেন বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান।

এরপর সকাল ৮টা, ৯টা, ১০টা এবং পৌনে ১১টায় হবে বাকি চারটি ঈদ জামাত।

এবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কোনো ঈদ জামাতের আয়োজন করছে না। এজন্য বিষয়টি নিয়ে কোনো প্রস্তুতি নেই বলে জানিয়েছেন ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায়।

তিনি বলেন, “উন্মুক্ত জায়গায় কোন জমায়েত না করতে ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা আছে এ কারণে আমরা কোনো ঈদের জামাত আয়োজন করছি না।”

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনও এবার কেন্দ্রীয়ভাবে গুলশান আজাদ মসজিদে কিংবা ওয়ার্ডে ওয়ার্ডে ঈদ জামাতের আয়োজন থেকে সরে এসেছে বলে জানালেন ডিএনসিসির সচিব রবীন্দ্র শ্রী বড়ুয়া।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, "করোনাভাইরাস মহামারীর এই সময়ে জনসমাগম না করতে নির্দেশনা রয়েছে, আমরা সরকারি নির্দেশনা মেনে চলছি। মসজিদে মসজিদে নামাজ হবে। কোথাও ঈদের জামাতের আয়োজন এবার ডিএনসিসি করবে না।”

ঢাকা

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের বাইরে ঢাকার মসজিদগুলোতে এক বা একাধিক ঈদ জামাতের ব্যবস্থা থাকছে এবার।

পুরান ঢাকার চকবাজার শাহী মসজিদে তিনটি জামাত হবে। প্রথম জামাত শুরু হবে সকাল ৭টায়। এরপর সকাল সাড়ে ৮টায় দ্বিতীয় এবং ১০টায় তৃতীয় জামাত হবে।

ওই এলাকার ইসলামবাগ বড় মসজিদে তিনটি জামাত হবে সকাল ৭টায়, ৮টায় এবং ৯টায়। সকাল সাড়ে ৮টায় এবং সাড়ে ৯টায় দুটি জামাত অনুষ্ঠিত হবে লালবাগ শাহী মসজিদে। লালবাগ মাক্কি মসজিদে সকাল সাড়ে ৭টায়, সাড়ে ৮টায় ও সাড়ে ৯টায় পরপর তিন জামাত অনুষ্ঠিত হবে।

পুরান ঢাকার আরমানিটোলার 'তারা' মসজিদে সকাল ৮টায় ও ৯টায় দুটি জামাত এবং আরমানিটোলা জামে মসজিদে সকাল ৯টায় একটি জামাত হবে।

বংশাল রোডের মকিমবাজার জামে মসজিদের দুই জামাত হবে সকাল ৮টায় এবং ৯টায়। নাজিরাবাজার আহলে হাদিস মসজিদের ঈদ জামাত হবে সকাল ৭টায় ও ৮টায়।

সকাল সাড়ে ৮টায় এবং সাড়ে ১০টায় দুটি ঈদ জামাতের সময় নির্ধারণ করেছে ধানমণ্ডির তাকওয়া মসজিদ কর্তৃপক্ষ। ধানমণ্ডির ৭ নম্বর রোডের বায়তুল আমান জামে মসজিদের সকাল সাড়ে ৭টায় এবং সাড়ে ৮টায় দুই জামাতে নামাজ পড়া যাবে।

চট্টগ্রাম

চট্টগ্রাম নগরীতে এবার কোথাও মাঠে ঈদের জামাত আয়োজন করা হয়নি, স্বাস্থ্যবিধি মেনে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হবে বলে স্থানীয় প্রশাসন জানিয়েছে।

অন্য বছর চট্টগ্রামে ঈদের প্রধান জামাত হয় জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ প্রাঙ্গণে। এবারও ঈদের প্রধান জামাত ওই মসজিদে হবে, তবে মাঠে নয়, হবে মসজিদের ভেতরে।

সকাল ৮টায় জমিয়তুল ফালাহ মসজিদে প্রথম নামাজ হবে; দ্বিতীয় জামাত পৌনে ৯টায়।

চট্টগ্রামে বিভিন্ন রাজনৈতিক দলের জ্যেষ্ঠ নেতা, মন্ত্রী, মেয়র ও সাংসদরা অন্য বছর এই মসজিদেই ঈদের নামাজ পড়েন।

চট্টগ্রাম সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা কালাম চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মেয়র জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে ঈদের নামাজ পড়বেন।

“সিটি করপোরেশন প্রতি বছর নগরীর ৪১টি ওয়ার্ডে যেসব ঈদ জামাতের আয়োজন করে থাকে এবার সেটা হচ্ছে না। স্থানীয় মসজিদগুলোতে ঈদের জামাতের আয়োজন করতে মসজিদের পরিচালনা কমিটিগুলোকে বলা হয়েছে। সিটি করপোরেশন থেকে প্রয়োজনীয় সহায়তা করা হবে।”

অন্য বছর সিটি করপোরেশন নগরীর ১৬৪ স্থানে ঈদ জামাতের আয়োজন করত। এর মধ্যে ৪১টি ওয়ার্ডের কয়েকটি বড় মসজিদ সংলগ্ন মাঠেও ঈদের নামাজ আয়োজন করা হত।  

এদিকে প্রতিবছর কেন্দ্রীয় ঈদ জামাত কমিটি নগরীর ৯৪টি স্থানে ঈদের নামাজের আয়োজন করলেও এবার তা থাকছে না।

কেন্দ্রীয় ঈদ জামাত কমিটির আয়োজনে প্রধান ঈদ জামাত হত এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম মাঠে; এবার তা হচ্ছে না।

চট্টগ্রাম জেলা প্রশাসনের এনডিসি মাসুদুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নিজ নিজ এলাকার মসজিদগুলোতে স্বাস্থ্য বিধি মেনে মাঝখানে একটি কাতার খালি রেখে জামাতের আয়োজন করতে বলা হয়েছে। যাতে দুই মুসল্লির মধ্যেকার দূরত্ব ঠিক থাকে।

“পাশাপাশি যত দ্রুত সম্ভব সব আয়োজন শেষ করতে বলা হয়েছে, যাতে করে ভিড় সৃষ্টি না হয়। কোলাকুলি ও হাত মেলানো যত সম্ভব পরিহার করতে বলা হয়েছে। মসজিদ কমিটিগুলোকে নামাজের আগে মসজিদের ফ্লোর স্যানিটাইজ করা, মুসল্লিরা আলাদা নিজস্ব জায়নামাজ নিয়ে আসা- এসব স্বাস্থ্যবিধি অনুসরণ করতে বলা হয়েছে।”

চট্টগ্রামের জেলা প্রশাসক এবার সিআরবি মসজিদে ঈদের নামাজ পড়বেন।

রাজশাহী

রাজশাহীতে ঈদের প্রধান জামাত হবে শহরের হযরত শাহ মখদুম (রহ.) দরগাহ মসজিদে সকাল ৮টায়।

দরগাহ ট্রাস্টি বোর্ডের সদস্য সরকার শরীফুল ইসলাম শরীফ জানান,  ইসলামি ফাউন্ডেশন, সিটি করপোরেশন ও হযরত শাহ মখদুম (রহ.) দরগাহ ট্রাস্টি বোর্ড সভা করে সিদ্ধান্ত নিয়েছে, এবার কোনো ঈদগাহে জামাত হবে না।

শরীফ জানান, এবার রাজশাহীতে ঈদের প্রধান জামাত হবে শহরের হযরত শাহ মখদুম (রহ.) দরগাহ মসজিদে সকাল ৮টায়। এতে ইমামতি করবেন মসজিদের পেশ ইমাম ও খতিব মওলানা মো. মোস্তাফিজুর রহমান।  এখানে ঈদের দ্বিতীয় জামাত হবে সকাল ৯টায়। তখন ইমামতি করবেন মসজিদের সহকারী ইমাম হাফেজ রেজাউল করিম। এছাড়া শহরের রানীবাজার জামে মসজিদে ঈদের জামাত হবে সকাল ৮টা ১৫ মিনিটে। এখানে ইমামতি করবেন মসজিদের খতিব মওলানা শাহাদত আলী। তিনি প্রতিবছর রাজশাহীর হযরত শাহ মখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগাহে ঈদের নামাজে ইমামতি করে থাকেন।

শরীফ বলেন, ঈদের জামাতে সবাইকে বাড়ি থেকে ওজু করে আসতে হবে। সঙ্গে আনতে হবে জায়নামাজ। মসজিদ ফটকে হাত ধোয়ার ব্যবস্থা রাখা হবে। সরকারি নির্দেশনা মেনেই ঈদের নামাজ আদায় করা হবে।

খুলনা

খুলনায় ঈদুল ফিতরের প্রধান ও প্রথম জামাত হবে সকাল ৮টায় টাউন জামে মসজিদে।

রোববার দুপুরে অনলাইনে খুলনা জেলা উন্নয়ন ও সমন্বয় কমিটির সভায় জানানো হয়, খুলনায় ঈদুল ফিতরের প্রধান ও প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় টাউন জামে মসজিদে। একই স্থানে সকাল ৯টা ও ১০টায় দ্বিতীয় ও তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে।

সভায় সিদ্ধান্ত হয়, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে এবার উন্মুক্ত স্থানে বা মাঠে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে না। সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে মসজিদগুলোয় প্রয়োজনে একাধিক জামাত অনুষ্ঠিত হবে।

জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন ও বিভিন্ন দপ্তরের প্রধান কর্মকর্তা এই অনলাইন সভায় অংশ নেন।

সভায় সিদ্ধান্ত হয়, কোর্ট জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় একটি জামাত হবে। খুলনা সিটি করপোরেশনের ৩১টি ওয়ার্ডের বিভিন্ন মসজিদে সিটি করপোরেশনের সহায়তায় ও ওয়ার্ড কাউন্সিলরদের তত্ত্বাবধানে পৃথকভাবে তাদের সময় অনুযায়ী ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এছাড়া জেলার সব মসজিদে ঈদুল-ফিতরের জামাত অনুষ্ঠিত হবে।

সভায় সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে।

বরিশাল

বরিশালে ঈদুল ফিতরের প্রথম জামাত হবে সকাল সাড়ে ৭টায় জামে এবাদুল্লাহ মসজিদে।

জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানান, ইসলামিক ফাউন্ডেশন ও ইমাম সমিতির সঙ্গে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে সরকারি নির্দেশনা অনুযায়ী এ বছর বরিশাল কেন্দ্রীয় ঈদগাহসহ জেলার কোথাও কোনো খোলা জায়গায় ঈদের জামাত হবে না।

জেলা প্রশাসক বলেন, জামে এবাদুল্লাহ মসজিদে সকাল ৭টা থেকে ১১টা পর্যন্ত একাধিক জামাত অনুষ্ঠিত হবে। সেখানে চারটি জামাত হবে। দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৮টায়, তৃতীয় জামাত সাড়ে ৯টায় আর শেষ জামাত হবে সকাল সাড়ে ১০টায়।

এছাড়া সকাল ৮টা, ৯টা ও ১০টায় তিনটি জামাত হবে শহরের জামে কশাই মসজিদে। দুটি করে জামাত হবে জামে বায়তুল মোকাররম মসজিদ ও পুলিশ লাইন্স জামে মসজিদে সকাল ৯ ও ১০টায়।

এর বাইরে পোর্ট রোড কেরামতিয়া জামে মসজিদ সকাল ৮টা, বায়তুল মামুন মসজিদে ৯টায়, আদালতপাড়া জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, পুর্ব বগুড়া রোড জামে মসজিদ ও জর্ডন রোড বাইতুল নূর জামে মসজিদে সকাল ৮টায় জামাত হবে। নদী বন্দর জামে মসজিদ, স্টিমার ঘাট জামে মসজিদ ও বটতলা শাহ জামে মসজিদে জামাত হবে সকাল সাড়ে ৮টায়।

ঈদের জামাতের স্বাস্থ্যবিধি প্রসঙ্গে জেলা প্রশাসক বলেন, সবাইকে বাসা থেকে ওজু করে মসজিদে যেতে হবে। মাস্ক পরা বাধ্যতামুলক। মসজিদের প্রবেশ মুখে হাত জীবাণুমুক্ত করার ব্যবস্থা রাখতে হবে। নামাজের আগে মসজিদে জীবাণুনাশক ছিটাতে হবে। মসজিদে কারপেট বিছানো যাবে না। ব্যক্তিগত জায়নামাজ আনতে হবে। পরস্পর থেকে দূরত্ব বজায় রেখে দাঁড়াতে হবে।

সিলেট

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সিলেটে এ বছর মসজিদে ঈদের জামাত হবে।

সিলেটে শহরের হযরত শাহজালাল জামে মসজিদের খতিব আসজাদ আহমদ জানান, জেলার সবচেয়ে বড় এই মসজিদে এ বছর ঈদের প্রধান জামাত হবে সকাল সাড়ে ৮টায়। ভেতরে সরকারের দেওয়া স্বাস্থ্যবিধি মেনে জামাত হবে। মসজিদের বাইরে কেউ অংশ নিতে পারবেন না।

সিলেটে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়ে আসছিল ঐতিহাসিক শাহী ঈদগাহ ময়দানে। এবার ঈদুল ফিতরে সেখানে জামাত হচ্ছে না। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী খোলা মাঠে বা ময়দানে এবার ঈদের জামাত হবে না।

জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম বলেন, স্বাস্থ্যবিধি মেনে সিলেটের মসজিদগুলোয় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। জেলায় পাঁচ হাজার ২০৩টি জামে মসজিদ রয়েছে। মসজিদগুলোয় সীমিত পরিসরে ঈদের জামাত আয়োজন করতে বলা হয়েছে।

রংপুর

রংপুরে সকাল সাড়ে ৮টায় বা ‘সুবিধামত সময়ে’ মহল্লার মসজিদে ঈদুল ফিতরের জামায়াত হবে।

রংপুর বিভাগের ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মহিউদ্দিন চৌধুরী বলেন, “করোনাভাইরাসের কারণে জেলায় ঈদুল ফিতরের নামাজ সকাল সাড়ে ৮টা বা সুবিধামত সময়ে সামাজিক দূরত্ব বজায় রেখে পাড়া-মহল্লায় মসজিদে নামাজ পড়তে বলা হয়েছে। কোনো ধরনের বড় জামাত অনুষ্ঠিত হবে না।”

জেলা প্রশাসকের সঙ্গে মিটিংয়ে এই সিধান্ত হয়েছে বলে তিনি জানান।

জেলা প্রশাসক আহসান হাবিব বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মিটিংয়ে সিদ্ধান্ত হয়েছে, এবার ঈদে বড় কোনো জামাত হবে না। মসজিদে সামাজিক দূরত্ব বজায় রেখে এবার ঈদের নামাজ পড়া হবে।

ময়মনসিংহ

ময়মনসিংহ শহরের আকুয়া মার্কাজ মসজিদে সকাল ৭টায় ঈদুল ফিতরের প্রথম জামাত অনুষ্ঠিত হবে।

জেলা প্রশাসক মিজানুর রহমান জানান, আকুয়া মার্কাজ মসজিদে মোট দুইটা জামাত হবে। সকাল ৭টায় প্রথম জামাত এবং ৮টায় হবে দ্বিতীয় জামাত। এছাড়া আঞ্জুমান ঈদগাহ মসজিদে সকাল ৮টা ও পৌনে ৯টায় এবং জেলা শহরের বড় মসজিদে সকাল সাড়ে ৮টা ও সাড়ে ৯টায় দুটি জামাত হবে।

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে সরকারি নির্দেশনা অনুযায়ী এ বছর জেলার কোনো ঈদগাহ বা অন্য কোনো খোলা জায়গায় ঈদের জামাত হবে না বলে তিনি জানান।

জেলা প্রশাসক বলেন, করোনাভাইরাস প্রতিরোধে সবাইকে সতর্ক থেকে ঈদের জামাতে অংশ নিতে হবে। নামাজে দাঁড়ানোর সময় পরস্পর থেকে দূরুত্ব বজায় রাখার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

সাধারণ মানুষকে সচেতন করার জন্য ঈদের দিন মাঠে প্রশাসনের লোকজন কাজ করবেন বলে জানান তিনি।