অপ্রয়োজনে বাইক নিয়ে বাইরে বেরিয়ে জরিমানা গুণলেন দুজন

কোভিড-১৯ এর বিস্তার ঠেকাতে ঘরে থাকার নির্দেশনা বাস্তবায়নে প্রশাসনিক কঠোরতার মধ্যে সড়কে ঢাকার বারিধারার সড়কে মোটরবাইক নিয়ে বের হয়ে জরিমানা গুণতে হয়েছে দুজনকে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2020, 02:30 PM
Updated : 28 March 2020, 02:30 PM

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শনিবার দুপুরে বারিধারা এলাকায় ওই দুই ব্যক্তি জরুরি প্রয়োজন ছাড়া বাসা থেকে মোটরবাইক নিয়ে বের হওয়ায় পর নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশতিয়াক আহমেদ সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন- ২০১৮ অনুযায়ী তাদের দেড় হাজার টাকা জরিমানা করেন।

এই পরিস্থিতিতে সামাজিক দূরত্ব ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের তাদের আওতাভুক্ত ১০টি অঞ্চলের প্রতিটিতে সশস্ত্র বাহিনীকে সঙ্গে নিয়ে সম্মিলিত অভিযান পরিচালনা করছে।

তবে বারিধারা ছাড়া ডিএনসিসির ১০টি অঞ্চলের মধ্যে ৯টি অঞ্চলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মামলা ও দণ্ড (জেল/জরিমানা) প্রদানের মত পরিস্থিতির উদ্ভব হয়নি বলে জানিয়েছে ডিএনসিসি।

শনিবার ৮টি ওয়াটার বাওজারের মাধ্যমে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বিভিন্ন এলাকার প্রধান প্রধান সড়ক ও উন্মুক্ত স্থানে ১৩ বার ব্লিচিং পাউডার মিশ্রিত জীবাণুনাশক তরল ছিঠানো হয়েছে। ডিএনসিসির ১৯ লাখ ৫০ হাজার বর্গফুট এলাকায় শনিবার ১ লাখ ৩০ হাজার লিটার তরল জীবাণুনাশক ছিটানো হয়েছে।

জীবাণুনাশক তরল যেসব স্থানে ছিটানো হয়েছে : উত্তরা সেক্টর-৭, ৮, ৯ ও সংলগ্ন এলাকা; নিকুঞ্জ ও ডুমনি এলাকা; মিরপুর সেকশন ১০, ১৩, ১৪ ও সংলগ্ন এলাকা; ভাষাণটেক, মাটিকাটা ও সংলগ্ন এলাকা; টোলারবাগ, মডেল একাডেমি, কল্যাণপুর ও সংলগ্ন এলাকা; মোহাম্মদপূর টাউনহল, শিয়া মসজিদ ও সংলগ্ন এলাকা; ফার্মগেইট, খিলগাঁও ও সংলগ্ন এলাকা; নাখালপাড়া, নাবিকো, বাড্ডা ও সংলগ্ন এলাকা।

এছাড়া প্রতিটি ওয়ার্ডের অলিগলিতে, মসজিদের সামনে মশক নিধনকর্মীগণ হ্যান্ড স্প্রে ও হুইলব্যারো মেশিনের তরল জীবাণুনাশক স্প্রে করা হয়েছে।

শনিবার ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মাধ্যমে মোট ২৮ হাজার ৮০০টি অসহায়, ছিন্নমূল ও দুঃস্থ পরিবারকে নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রতিটি ওয়ার্ড কাউন্সিলরের মাধ্যমে ৫০০টি পরিবারের জন্য এবং সংরক্ষিত আসনের প্রতিটি কাউন্সিলরের মাধ্যমে ১০০টি পরিবারের জন্য নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্য বিতরণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

প্রতিটি পরিবারকে ৫ কেজি চাল, ১ কেজি ডাল, ১ কেজি পেঁয়াজ, ২ কেজি আলু এবং ১ লিটার তেল বিতরণ করা হবে। এতে প্রতি পরিবারের জন্য ৬০০ টাকা হিসেবে ৫৪ জন ওয়ার্ড কাউন্সিলর এবং ১৮জন সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলরের মাধ্যমে মোট ১ কোটি ৭২ লাখ ৮০ হাজার টাকার খাদ্যদ্রব্য বিতরণ করা হবে।