জুমার সুন্নত নামাজ বাসায় পড়ার আহ্বান

নভেল করোনাভাইরাসের বিস্তার রোধে শুক্রবার বাসায় ওজু করে সুন্নত নামাজ পড়ে মসজিদে গিয়ে শুধু জুমার ফরজ নামাজ আদায় করার আহ্বান জানিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2020, 06:52 AM
Updated : 20 March 2020, 06:52 AM

জুমার নামাজের নির্ধারিত সময়ের ঘণ্টাখানেক আগে ইসলামিক ফাউন্ডেশনের এক ‘জরুরি’ সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।

সেখানে বলা হয়েছে, “বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস মহামারী আকার ধারণ করায় করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে সরকারের পক্ষ থেকেও সব ধরনের জনসমাগম পরিহার করাসহ বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

“ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে করোনাভাইরাসের সংক্রমণ রোধে শুক্রবার জুমার নামাজ পড়তে মসজিদে যাওয়ার আগে বাসায় অজু করে ও সুন্নত নামাজ পড়ে শুধু ফরজ নামাজ পড়ার জন্য মসজিদে আসতে মুসুল্লিদের আহ্বান জানানো হচ্ছে।”

এছাড়া যারা সম্প্রতি বিদেশ থেকে এসেছেন, জ্বর, হাঁচি, কাশিতে আক্রান্ত এবং যারা অসুস্থ, তাদের মসজিদে বা জনসমাগমে যাওয়া থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে।

নভেল করোনাভাইরাসে বিশ্বজুড়ে প্রায় দশ হাজার মানুষের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছে দুই লাখের বেশি মানুষ।

বাংলাদেশে এ পর্যন্ত ১৭ জনের তথ্য দিয়েছে সরকার, মৃত্যু হয়েছে এক বৃদ্ধের, যিনি বিদেশফেরত পরিবারের সদস্যের মাধ্যমে সংক্রমিত হয়েছিলেন। 

শুক্রবার জুমার নামাজে বড় জমায়তে হয় বলে সংক্রমণের ঝুঁকি থাকে বেশি। এ কারণে বিভিন্ন মুসলিম দেশ ইতোমধ্যে মসজিদে জুমার নামাজ পড়া বন্ধ রাখতে বলেছে। সৌদি আরব মক্কা আর মদীনার প্রধান দুই মসজিদ ছাড়া বাকি সব মসজিদ বন্ধ করে দিয়েছে।