করোনাভাইরাস: সচিবালয়ে দর্শনার্থী প্রবেশ নিষিদ্ধ

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে সংক্রমণ ছড়ানো রোধে সতর্কতা হিসেবে সচিবালয়ে দর্শনার্থী প্রবেশ নিষিদ্ধ করেছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2020, 10:47 AM
Updated : 19 March 2020, 10:47 AM

বৃহস্পতিবার সকাল থেকে নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে বলে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-কমিশনার রাজিব দাস জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, সকাল থেকে কর্মকর্তা-কর্মচারী, সচিবালয়ের সভায় আগত ব্যক্তি ও কর্মরত সাংবাদিক ছাড়া সচিবালয়ে কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

দুপুরে সরেজমিনে দেখা যায়, সচিবালয়ের দর্শনার্থী কক্ষে নোটিস সাঁটানো হয়েছে। সেখানে লেখা রয়েছে, ‘কোভিড-১৯ করোনাভাইরাসের জন্য পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সচিবালয়ের অভ্যন্তরে সাধারণ দর্শনার্থী পাস সাময়িকভাবে বন্ধ থাকবে’।

সাধারণদের সচিবালয়ে প্রবেশ করতে আগে থেকে অনুমোদন নিতে হয়, যেটাকে ‘পাস’ বলা হয়ে থাকে। সরকারের যুগ্ম সচিব, অতিরিক্ত সচিব, সচিব, মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী ও তাদের একান্ত সচিবরা প্রতিদিন পাঁচটি করে পাস ইস্যু করতে পারেন।

দেশে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর থেকে সচিবালয়ে দর্শনার্থী প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়েছিল। একান্ত অপরিহার্য না হলে মন্ত্রণালয় ও বিভাগগুলোতে পাস ইস্যু না করার পরামর্শ দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এই প্রেক্ষাপটে দর্শনার্থীদের সংখ্যা কমেও গিয়েছিল।

দেশে এখন পর্যন্ত ১৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, যাদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে।