পূজার দিন ভোট ষড়যন্ত্র: পঙ্কজ

সরস্বতী পূজার দিন ঢাকার দুই সিটি কর্পোরেশনের ভোটের তারিখ ঠিক করাকে ‘ষড়যন্ত্র’  মনে করছেন সরকারদলীয় সংসদ সদস্য পঙ্কজ নাথ।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2020, 03:35 PM
Updated : 16 Jan 2020, 03:35 PM

বৃহস্পতিবার সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় বরিশালের সংসদ সদস্য পঙ্কজ বলেন, “আমি মনে করছি, সরস্বতী পূজার দিন ভোটের তারিখ রাখা একটি ষড়যন্ত্র। কারণ হিন্দু ধর্মাবলম্বীরা নৌকায় ভোট দেয়। তাদের ভোটের দিন পূজায় ব্যস্ত রাখা হবে।”

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোটের তারিখ দুই দিন পিছিয়ে দেওয়ার দাবি জানান পঙ্কজ।

৩০ জানুয়ারি ভোটের তারিখ রেখেছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন। কিন্তু ২৯ ও ৩০ জানুয়ারি সরস্বতী পূজা থাকায় ভোটের তারিখ পরিবর্তনের জন্য হাই কোর্টে রিট আবেদন করেন আইনজীবী অশোক কুমার ঘোষ। তার যুক্তি ছিল, ইসির ঘোষিত নির্বাচনের তারিখ সংবিধানে বর্ণিত প্রত্যেক নাগরিকের ধর্ম পালনের মৌলিক অধিকারের সঙ্গে সঙ্গে ‘সাংঘর্ষিক’।

শুনানি শেষে মঙ্গলবার ওই আবেদন সরাসরি খারিজ করে দেয় বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাই কোর্ট বেঞ্চ। বৃহস্পতিবার একই আবেদন নিয়ে যান আপিল বিভাগে অশোক কুমার ঘোষ।

পঙ্কজ নাথ বলেন,“ নানা কারণে এসএসসি পরীক্ষা পেছানো হয়। আসন্ন এসএসসি পরীক্ষা দুই দিন পিছিয়ে দিয়ে ভোট দুই দিন পিছিয়ে দেওয়া যায়। কারণ ২৯ জানুয়ারি সকাল থেকে লগ্ন শুরু হয়ে ৩০ জানুয়ারি সকাল ১১ টা পর্যন্ত লগ্ন থাকবে।”

তিনি বলেন, “ভোটের তারিখ পরিবর্তনের জন্য উচ্চ আদালতে আপিল হয়েছে। প্রধানমন্ত্রী নির্বাহী আদেশেও ভোটের তারিখ দুই দিন পিছিয়ে দিতে পারেন।