আর্মি এভিয়েশন গ্রুপে নতুন ৪ প্রশিক্ষণ বিমান

বাংলাদেশ সেনাবাহিনীর বিশেষায়িত উইং আর্মি এভিয়েশন গ্রুপে চারটি প্রশিক্ষণ উড়োজাহাজ যুক্ত হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2019, 05:35 PM
Updated : 12 Dec 2019, 05:35 PM

আর্মি এভিয়েশন গ্রুপের বহরে ডায়মন্ড ডিএ৪০ এনজি মডেলের এই চার উড়োজাহাজ সংযুক্তি উপলক্ষে বৃহস্পতিবার এক অনুষ্ঠানের আয়োজন করা হয় বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ। সেনা, নৌ ও বিমান বাহিনী এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের উচ্চপদস্থ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন অনুষ্ঠানে।

নতুন করে যুক্ত হওয়া চারটি উড়োজাহাজ ছাড়াও সেসনা-১৫২ এ্যারোব্যাট, সেসনা গ্র্যান্ড ক্যারাভান সিই-২০৮বি উড়োজাহাজ; বেল-২০৬ এল ৪ হেলিকপ্টার, ইউরোকপ্টার ডফিন এএস ৩৬৫ এন৩+, এমআই ১৭১ এস এইচ হেলিকপ্টার এবং কাসা সি-২৯৫ ডব্লিউ এয়ারক্র্যাফট রয়েছে আর্মি এভিয়েশন গ্রুপের বহরে।

১৯৭৮ সাল থেকে তেজগাঁও পুরাতন বিমান বন্দর এলাকায় আর্মি এভিয়েশন গ্রুপ সেনাবাহিনীর আভিযানিক কার্যক্রমে প্রত্যক্ষভাবে সহায়তা দিয়ে আসছে।

আইএসপিআরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শান্তিকালীন সময়ে সেনা বৈমানিকদের প্রশিক্ষণ, বিভিন্ন অনুশীলন ও মহড়ায় অংশগ্রহণ, জরুরি চিকিৎসার জন্য রোগী স্থানান্তর, সেনাবাহিনীর প্রয়োজনীয় মালামাল পরিবহন, পার্বত্য চট্টগ্রামে ‘সন্ত্রাস দমন’ এবং প্রশাসনিক কর্মকাণ্ডে জরুরি প্রয়োজনে কাজ করে এই বিশেষায়িত প্রতিষ্ঠান ‘আর্মি এভিয়েশন গ্রুপ’।

এছাড়া যুদ্ধকালীন সময়ের পূর্ব প্রস্তুতি হিসেবে সম্মুখ সমরে অংশগ্রহণ, বিশেষ বিশেষ জায়গায় ভূমির স্বরূপ পর্যবেক্ষণ, আকাশ পর্যবেক্ষক হিসেবে গোলা নিয়ন্ত্রণ, জরুরি রিইনফোর্সমেন্ট সহায়তা, কমান্ডো অপারেশনে সহায়তা, জরুরি রসদ সরবরাহ ও যুদ্ধক্ষেত্রে রোগী স্থানান্তরসহ গুরুত্বপূর্ণ যুদ্ধকালীন দায়িত্ব পালনের সক্ষমতা প্রতিনিয়ত অনুশীলনের মাধ্যমে রপ্ত করার কাজটিও করে আর্মি এভিয়েশন গ্রৃপ।