নগর পরিচ্ছন্নতা কর্মীদের জন্য বহুতল ভবন হচ্ছে গাবতলীতে

নগর পরিচ্ছন্নতা কর্মীদের বসবাসের জন্য গাবতলীতে চারটি বহুতল ভবনের নির্মাণকাজ শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2019, 03:44 PM
Updated : 18 Sept 2019, 03:52 PM

পরিচ্ছন্নতা কর্মীদের ছেলে-মেয়েদের লেখাপড়ার জন্য সেখানে একটি স্কুলও নির্মাণ করা হচ্ছে।

বুধবার ঢাকা উত্তরের মেয়র মো. আতিকুল ইসলাম ১৫তলা চারটি আবাসিক ভবন এবং চারতলা স্কুল ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

বাংলাদেশ সরকারের অর্থায়নে ‘গাবতলী সিটি পল্লীতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ক্লিনারদের জন্য বহুতল বিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ প্রকল্প’র আওতায় এসব ভবন তৈরি করা হচ্ছে।

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে মেয়র আতিকুল ইসলাম বলেন, পরিচ্ছন্নতাকর্মীদের আবাসন সমস্যা সমাধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে নির্দেশ দিয়েছিলেন।

“শপথ বাক্য পাঠ করানোর পরপরই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে পরিচ্ছন্নতাকর্মীদের জন্য একটি সুন্দর বাসস্থান গড়ার নির্দেশ দেন। এ প্রকল্পের মাধ্যমে ২০২১ সালের জুন মাসের মধ্যে ৭৮৪ জন পরিচ্ছন্নতাকর্মীর জন্য আবাসনের ব্যবস্থা হবে।”

সুন্দরভাবে কাজ করার মাধ্যমে জনগণকে সেবা দিতে পরিচ্ছন্নতা কর্মীদের প্রতি আহ্বান জানান মেয়র আতিক।

মান বজায় রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে নির্মাণকাজ শেষ করতে ঠিকাদারদের নির্দেশ দেন তিনি।

ডিএনসিসি জানিয়েছে, ২২১ কোটি ৪৯ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। ১৫তলা বিশিষ্ট চারটি আবাসিক ভবনে ৭৮৪টি ফ্ল্যাট তৈরি হবে। প্রতিটি ফ্ল্যাটের আয়তন হবে ৫৬২ বর্গফুট। এসব ফ্ল্যাটে দুটি বেডরুম, একটি কিচেন, একটি টয়লেট, একটি বাথরুম ও একটি বারান্দা থাকবে।

আবাসিক ভবনগুলোতে ১৪টি প্যাসেঞ্জার লিফট এবং ৭টি সার্ভিস লিফট থাকবে। প্রতিটি ফ্ল্যাট আসবাবে সুসজ্জিত করে দেওয়া হবে।

এ আবাসিক ভবনগুলোর জন্য পৃথক পয়ঃবর্জ্য শোধনের ব্যবস্থা থাকবে বলে জানিয়েছে ডিএনসিসি। ২০২১ সালের জুন মাসে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে সংসদ সদস্য আসলামুল হক, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল সাইদ আহমেদ, অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও প্রকল্প পরিচালক মো. শরীফ উদ্দিন, ওয়ার্ড কাউন্সিলর মুজিব সারোয়ার মাসুম, মোবাশ্বের চৌধুরী উপস্থিত ছিলেন।