এসএসএফের যুগোপযোগী প্রশিক্ষণে গুরুত্ব প্রধানমন্ত্রীর

কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিরাপত্তায় দক্ষতার প্রমাণ দেওয়ায় স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) সদস্যদের প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2019, 02:22 PM
Updated : 15 June 2019, 02:23 PM

একইসঙ্গে এসএসএফের সদস্যদের যুযোপযোগী প্রশিক্ষণ ও নতুন নতুন প্রযুক্তির জ্ঞান অর্জনের ওপর গুরুত্ব দিয়েছেন তিনি।

শনিবার এসএসএফ দপ্তরে বাহিনীর ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর দরবারে প্রধানমন্ত্রী বলেন, “বার বার নানা প্রতিকূল অবস্থার সৃষ্টি হয়েছে। এসব চক্রান্ত মোকাবেলা করে দেশের গুরুত্বপূর্ণ মানুষদের নিরাপত্তা দেওয়া- এটা একটা কঠিন চ্যালেঞ্জ।

“তবে, আমি এটুকু বলব যে এই চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের এসএসএফ সবসময়ই অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছে।

“আমি এই বাহিনীর সকল সদস্যদের অত্যন্ত দৃঢ় মনোবল দেখেছি এবং তাদের আনুগত্য এবং উচ্চমানের পেশাদারিত্ব আমাকে সত্যিই গর্বিত করেছে।”

শেখ হাসিনা বলেন, “নতুন নতুন প্রযুক্তির উদ্ভাবন হওয়ায় এটা আমাদের জীবনমানের উন্নয়ন ঘটাচ্ছে, জীবনযাত্রাকে অগ্রগামী করছে, উন্নয়নের ধারাকে অগ্রগামী করছে। পাশাপাশি নানা ধরনের ঝুঁকিরও সৃষ্টি করছে।

“এই বাহিনীতে নতুন নতুন প্রযুক্তির যেমন সন্নিবেশ ঘটাতে হবে। সেইসাথে প্রযুক্তির উৎকর্ষতায় অপরাধের পরিবর্তিত অবস্থা সম্পর্কেও তাদের প্রশিক্ষণ থাকতে  হবে। আর যেকোনো অবস্থা মোকাবেলার সরঞ্জামাদিও দরকার। তাই যখন যেটা প্রয়োজন সেটার আমরা ব্যবস্থা করছি।”

প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, “যুগোপযোগী প্রশিক্ষণটা এজন্য সবসময় গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি।”

প্রযুক্তি ও উন্নয়নের অভিঘাতে অপরাধের ধরন পাল্টে যাওয়ার বিষয়টি তুলে ধরে শেখ হাসিনা বলেন, “অপরাধীদের নতুন প্রযুক্তিগত দক্ষতাকে মোকাবেলা করার জন্য এসএসএফ সদস্যদের আরও পারদর্শী হওয়া দরকার এবং সেই দিক থেকে আমাদেরকে যুগোপযোগী থাকতে হবে।

“প্রতিনিয়ত সন্ত্রাসের ধরণ বদলাচ্ছে। নতুন প্রযুক্তি যেমন আমাদেরকে উন্নয়নের যাত্রাপথকে সুষম ও গতিশীল করে দেয়। তেমনি একইভাবে যারা সন্ত্রাস-জঙ্গিবাদ, অসামাজিক কাজসহ নানা অপরাধে সম্পৃক্ত তাদের ক্ষেত্রেও নতুন সুযোগ সৃষ্টি করে দিচ্ছে।”

তেজগাঁওয়ে এসএসএফ কার্যালয়ে পৌঁছলে এসএসএফের মহাপরিচালক মেজর জেনারেল মো. মজিবুর রহমান প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে স্বাগত জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তৃতায় এসএসএফের মহাপরিচালক এই বিশেষ নিরাপত্তা বাহিনীর বিভিন্ন কর্মকাণ্ড ও আধুনিক যন্ত্রপাতি সন্নিবেশিত হওয়ার তথ্য তুলে ধরেন।