ধানমণ্ডিতে বুধবার থেকে বিআরটিসির সার্কুলার বাস

বিআরটিসির ব্যবস্থাপনায় রাজধানীর তিন এলাকায় ‘সার্কুলার বাস সেবা’ চালুর যে ঘোষণা মেয়র মোহাম্মদ সাঈদ খোকন দিয়েছিলেন, তার মধ্যে ধানমণ্ডি-নিউ মার্কেট-আজিমপুর এলাকার সেবা চালু হচ্ছে বুধবার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2019, 04:44 PM
Updated : 27 March 2019, 05:28 AM

শীতাতপ ও সাধারণ- দুই রকমের বাসই এই রুটে চলবে। ভাড়া হবে দূরত্ব অনুযায়ী ১০, ২০ ও ৩০ টাকা। বুধবার বেলা ১১টায় এই চক্রাকার বাস সেবার উদ্বোধন করা হবে বলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন জানান।

সোমবার রাজধানীর আজিমপুর কলোনি মাঠে বঙ্গবন্ধু উৎসবের উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে এই সেবা চালুর বিষয়ে কথা বলেন মেয়র।

তিনি জানান, ২৬ মার্চ এ সেবা চালুর কথা ভাবা হলেও স্বাধীনতা দিবসে সড়কে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর চলাচল থাকবে বলে এক দিন পিছিয়ে ২৭ মার্চ এই বাস চালু করার সিদ্ধান্ত হয়েছে।

এর আগে চলতি মাসের শুরুতে নগর ভবনে পরিবহন খাত নিয়ে এক বৈঠক শেষে উত্তরা, ধানমণ্ডি ও মতিঝিল এলাকায় ‘সার্কুলার বাস সেবা’ চালুর পরিকল্পনার কথা জানিয়েছিলেন মেয়র খোকন।

সোমবার সেই সেবা চালুর তারিখ নির্ধারণের কথা জানিয়ে তিনি বলেন, “আমরা তিনটি স্পটে চক্রাকার বাস সার্ভিস চালু করব। প্রথমে ধানমণ্ডিতে এই সার্ভিস চালু করা হবে। এতে ধানমণ্ডি এবং আশপাশের এলাকার মানুষ সুবিধা পাবেন।”

# রুট

  • আজিমপুর-নিউমার্কেট-সায়েন্সল্যাব-ধানমণ্ডি ২ নং রোড- সাত মসজিদ রোড-ধানমণ্ডি ২৭ নং রোড – সোবহানবাগ – রাসেল স্কয়ার – কলাবাগান – ৬ নং রোড মোড় – ৩ নং রোড – সায়েন্সল্যাব –নিউ মার্কেট-আজিমপুর –পলাশী-নীলক্ষেত-কাঁটাবন-বাটা ক্রসিং- সায়েন্সল্যাব – ২ নং রোড – সাত মসজিদ রোড।
  • সোবহানবাগ-রাসেল স্কয়ার – কলাবাগান – ৬ নং রোড ক্রসিং – ৩ নং রোড ক্রসিং – সায়েন্সল্যাব – বাটাক্রসিং – কাঁটাবন – নীলক্ষেত-পলাশী-আজিমপুর-নিউমার্কেট-সায়েন্সল্যাব-৩ নং রোড-৬ নং রোড ক্রসিং – কলাবাগান-সোবহানবাগ-২৭ নং রোড পূর্ব মাথা – ২৭ নং রোড পশ্চিম মাথা – সাত মসজিদ রোড – বিজিবি- ২ নং রোড – ৩ নং রোড ইউটার্ন – সায়েন্সল্যাব –বাটা ক্রসিং – কাঁটাবন –নীলক্ষেত-পলাশী-আজিমপুর-নিউমার্কেট। 

# স্টপেজ

  • কাঁটাবন-নীলক্ষেত সড়কে এলইডি সাইনের সামনে-বিপরীতে
  • মিরপুর রোডে নিউমার্কেট-সায়েন্সল্যাব রুটে নিউমার্কেট বাস-বে  এবং সায়েন্সল্যাব-নিউমার্কেট রুটে  বলাকা সিনেমা হলের সামনে
  • মিরপুর রোডে ঢাকা কলেজ-সায়েন্সল্যাব রুটে টিচার্স ট্রেনিং কলেজ এবং সায়েন্সল্যাব-ঢাকা কলেজ রুটে জনতা ব্যাংক
  • ধানমণ্ডি ২ নং রোডে পপুলারের পশ্চিমে এবং সিটি কলেজের পশ্চিমে
  • সাত মসজিদ রোডে (বিজিবি গেটের পাশে) ব্যাংক এশিয়ার সামনে, সীমান্ত ব্যাংক যাত্রী ছাউনি
  • সাত মসজিদ রোডে ইউল্যাবের সামনে, মেডিনোভার সামনে, শংকর বাস স্ট্যান্ড
  • কবি নজরুল ইন্সটিটিউট ইন্টারসেকশন (জেনেটিক প্লাজার সামনে ও বিপরীতে)
  • কলাবাগান মাঠের বিপরীতে ও পাশে
  • পলাশী মোড়
  • আজিমপুর মোড়

রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে গঠিত কমিটির কাছে একটি লিখিত প্রস্তাব করেছিল ঢাকা মহানগর পুলিশ। সেখানে বলা হয়েছিল, ধানমণ্ডি, নিউ মার্কেট, আজিমপুরের মত ‘পুরোনো ও অভিজাত’ এলাকায় উন্নত গণপরিবহন ব্যবস্থা না থাকায় মূল সড়কে রিকশা চলাচল করে। তাছাড়া ব্যক্তিগত যানবাহন সড়ক দখল করে রাখায় যানজট সৃষ্টি হয়।

এসব এলাকায় রিকশা, ব্যক্তিগত যানবাহন চলাচল কমিয়ে যানজট সমস্যার সমাধানে চক্রাকার বাস সেবা চালু করার প্রস্তাব করে ডিএমপি। সেই প্রস্তাব অনুসারেই ধানমণ্ডি-নিউ মার্কেট-আজিমপুর এলাকার সেবা চালু হচ্ছে বুধবার।

নির্ধারিত রুটের ৩৬টি স্থানে থামবে। সেখানে যাত্রীদের জন্য থাকবে টিকেট কাউন্টার। টিকেট কিনে লাইনে দাঁড়িয়ে বাসে উঠতে হবে। ৫ থেকে ১০ মিনিট পর পর রাস্তার দুই পাশেই বাস পাওয়া যাবে।

চক্রাকার পথে এই বাস সেবা চালু হলে ওই এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান, শপিং ও হাসপাতালে ব্যক্তিগত গাড়ির ব্যবহার কমে আসবে বলে আশা করছে ঢাকা মহানগর পুলিশ।

মেয়র খোকন এর আগে জানিয়েছিলেন, বিআরটিসির জন্য ৬০০ বাস আমদানির প্রক্রিয়া চলছে। এসি ও নন-এসি এসব বাসের মধ্যে সাড়ে চারশ বাস ঢাকার রাস্তায় চলবে।

এর মধ্যে ৪০-৫০টি বাস নিয়ে ধানমণ্ডি-নিউ মার্কেট-আজিমপুর এলাকায় চক্রাকারে বাস সার্ভিস সেবা চালুর কথা জানিয়েছে ঢাকা মহানগর পুলিশ।

আরো খবর