প্রধানমন্ত্রীকে আহ্বায়ক করে নিকার গঠন

নতুন সরকার গঠনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আহ্বায়ক করে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) গঠিত হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2019, 05:40 PM
Updated : 29 Jan 2019, 05:40 PM

মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে বলা হয়, সোমবার ২৫ সদস্যের এই কমিটি গঠন করা হয়েছে।

নতুন বিভাগ, জেলা, উপজেলা, সিটি করপোরেশন, পৌরসভা, থানা গঠন বা স্থাপনের প্রস্তাব বিবেচনা করে দেখবে নিকার।

এছাড়া বিভাগ, জেলা, উপজেলা, সিটি করপোরেশন, পৌরসভা এবং থানার সীমানা পুনর্নির্ধারণ সংক্রান্ত প্রস্তাব বিবেচনা করারও হবে এর কাজ।

কমিটির সদস্য হিসেবে রয়েছেন মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, আইনমন্ত্রী আনিসুল হক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

এছাড়া বিষয় সংশ্লিষ্ট মন্ত্রী বা প্রতিমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, লেজিসলেটিভ ও সংসদ সচিব, স্থানীয় সরকার সচিব, আইন ও বিচার সচিব, সুরক্ষা সেবা বিভাগের সচিব, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার), জননিরাপত্তা বিভাগের সচিব, জনপ্রশাসন সচিব, অর্থ সচিব, ভূমি সচিব, পরিকল্পনা কমিশনের সদস্য (ভৌত অবকাঠামো বিভাগ) এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সচিবরাও নিকারের সদস্য হিসেবে সভায় উপস্থিত থাকবেন।

এই কমিটি প্রয়োজনে সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে। মন্ত্রিপরিষদ বিভাগ কমিটিকে সাচিবিক সহায়তা দেবে।

আওয়ামী লীগের গত সরকারে পাঁচ জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন, ময়মনসিংহকে বিভাগ ও পরে সিটি করপোরেশন ঘোষণা, রাজধানীতে হাতিরঝিল নামে থানা গঠন, পিরোজপুর জেলার ‘জিয়ানগর’ উপজেলার পুরনো নাম ‘ইন্দুরকানি’ ফিরিয়ে আনার প্রস্তাবনা অনুমোদন করে নিকার।