ঘূর্ণিঝড় ‘গজ’: ২ নম্বর হুঁশিয়ারি সংকেত বহাল

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এবং পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘গজ’ এর প্রভাবে সাগর উত্তাল রয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2018, 07:15 PM
Updated : 16 Dec 2018, 03:37 PM

এ জন্যে সমুদ্রবন্দরে ২ নম্বর সংকেত বহাল রেখেছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার আবহাওয়াবিদ আরিফ হোসেন জানান, ঘূর্ণিঝড়টি সামান্য পশ্চিমদিকে সরে গিয়ে দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এবং মধ্য বঙ্গোপসাগর এলাকায়  অবস্থান করছে। এটি সন্ধ্যা ৬টায়  চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১২৩০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১১৬৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১১৪৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১১২৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

“এটি আরও ঘণীভূত হয়ে পশ্চিম- দক্ষিণপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।  ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই উত্তাল রয়েছে,” বলেন তিনি।

অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমূদ্র বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

রোববার বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘গজ’সৃষ্টি হয়। ওইদিন সমুদ্রবন্দরে ২ নম্বর সংকেত দেখাতে বলে অধিদপ্তর।

অক্টোবরে ঘূর্ণিঝড় ‘তিতলি’র এক মাসের মাথায় বঙ্গোপসাগরে সৃষ্ট একটি নিম্নচাপ রোববার ক্রান্তীয় ঘূর্ণিঝড়ে পরিণত হয়। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সাগর তীরের আট দেশের আবহাওয়া দপ্তরের নির্ধারিত তালিকা থেকে এ ঝড়ের নাম দেওয়া হয় ‘GAJA’, যা প্রস্তাব করেছিল শ্রীলঙ্কা।